ই-সিগারেটের প্রচারণা বন্ধের আহবান


প্রকাশিত: ১১:২৫ এএম, ২৬ আগস্ট ২০১৪

ই-সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো যাতে তাদের পণ্যের বিক্রির ব্যাপারে প্রচারণা চালাতে না পারে সেজন্য নিয়ন্ত্রণ আরোপের আহবান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কর্মকর্তারা বলছেন, যেকোনো ধরনের ধূমপান বন্ধ করার লক্ষ্যেই এই আহবান জানানো হয়েছে। মঙ্গলবার বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এছাড়াও সংস্থাটি, যেখানে জনসমাগম হয় এমনকি সেটা যদি ভবন বা কোনো ঘরের ভেতরেও হয়, সেসব জায়গায় ইলেকট্রনিক সিগারেট খাওয়া নিষিদ্ধ করার দাবি জানিয়েছে।

সংস্থাটি বলছে, এই সিগারেট থেকে যে ধোঁয়া বের হয় অধূমপায়ীদের স্বাস্থ্যের ওপর সেটা কি ধরনের প্রভাব ফেলে সেটা এখনও পরিষ্কার নয়। যারা ইলেকট্রনিক সিগারেট খান তারা প্রতিটি টানের সাথে নিকোটিনের বাষ্প শরীরে গ্রহণ করেন।

কিছু কিছু বিজ্ঞানী বলছেন যে, নিকোটিনের এই বাষ্প সাধারণ সিগারেটের চেয়ে কম ক্ষতিকর। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, শত শত কোটি ডলারের এই ই-সিগারেট বাণিজ্য নিয়ন্ত্রণ করছে বিশ্বের বড় বড় তামাক কোম্পানি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।