ন্যাটো ইস্যুতে ট্রাম্পের ‘ইউ টার্ন’


প্রকাশিত: ০৩:৫৩ এএম, ১৩ এপ্রিল ২০১৭

ন্যাটো ইস্যুতে আগের অবস্থান থেকে সরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ন্যাটো এখন আর অচল কোনো জোট নয়।

হোয়াইট হাউসে ন্যাটো মহাসচিব জেনস স্টোলেনবার্গের সঙ্গে সাক্ষাতে ট্রাম্প বলেছেন, সন্ত্রাসবাদের হুমকি এই জোটের গুরুত্ব বাড়িয়েছে।

ইরাক এবং আফগান মিত্রদের জন্য আরও কিছু করতেও ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ন্যাটোর উদ্দেশ্যে নিয়ে এতদিন বহু অভিযোগ করেছেন ট্রাম্প। একই সঙ্গে এ জোটে যুক্তরাষ্ট্র যে পরিমাণ চাঁদা দেয় সেটি নিয়েও তার অভিযোগ ছিল।

স্টোলেনবার্গের সঙ্গে পরে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ন্যাটো আরও কী করতে পারে তা নিয়ে জোটের মহাসচিবের সঙ্গে গঠনমূলক আলোচনা হয়েছে।

প্রেসিডেন্ট বলেন, আমি এ বিষয়টা নিয়ে আগে অভিযোগ করেছিলাম, তারা এখন বদলে গেছে। এখন তারা সন্ত্রাসের বিরুদ্ধে লড়ছে। আমি বলেছিলাম ন্যাটো অচল। তবে এখন আর ন্যাটো অচল নয়।

জোটের অন্যান্য দেশের চাঁদার পরিমাণ বৃদ্ধির বিষয় নিয়েও এদিন কথা বলেছেন ট্রাম্প।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে উপর নির্ভর না করে অন্যান্য সদস্য রাষ্ট্রগুলোও যদি তাদের ন্যায্য চাঁদা দেয় আমার আরও অনেক বেশি নিরাপদ হব।

এ সপ্তাহেই ন্যাটোর ২৯তম সদস্যরাষ্ট্র হিসেবে জোটভুক্ত হয়েছে মন্টিনিগ্রো।

এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।