উৎসবমুখর পরিবেশে ভোট দেওয়ার আহ্বান ইসির


প্রকাশিত: ১০:২১ এএম, ২৬ এপ্রিল ২০১৫

সব ধরনের ভয়ভীতি থেকে মুক্ত থেকে সিটি কর্পোরেশন নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোটদানের আহ্বান জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার দুপুরে নির্বাচন কমিশনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ।

তিনি বলেন, ভোটারদের অনুরোধ করব, তারা যেন ফেষ্টিভ (উৎসব) মুডে ভোট কেন্দ্রে যান। এই নির্বাচনে অন্য সময়ের তুলনায় তিন-চারগুণ বেশি আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হবে।

শাহ নেওয়াজ আরও বলেন, নির্বাচনে কোনো ধরনের গোলমাল হবে না। আমরা সেনাবাহিনীও তৈরি রেখেছি। সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে নির্বাচনের দিন সকাল থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত সব ধরনের যানচলাচল বন্ধ থাকবে। তবে জরুরি কাজের জন্য যান চলাচল অব্যাহত থাকবে।

তিনি বলেন, ইমার্জেন্সির ক্ষেত্রে যান চলাচলের অনুমতি দেয়া হবে। নির্বাচনের দিন সংশিষ্ট এলাকায় সব অফিস আদালত বন্ধ থাকবে। তাই যান চলাচলের কোনো প্রয়োজন নেই। এছাড়া নিজ নিজ এলাকাতেই ভোটাররা ভোট দিবেন। কাজেই যান চলাচলের কোনো প্রয়োজন নেই। যানজটের কারণ ছাড়াও অন্যান্য কারণে যাতে সমস্যা সৃষ্টি না হয় এজন্য যান চলাচল বন্ধ রেখেছি।
 
নির্বাচনের সময় সিটি কর্পোরেশনগুলো থেকে বহিরাগতদের চলে যাওয়া সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সাধারণ সব নির্বাচনেই বহিরাগতদের থাকার কোনো অনুমতি দেওয়া হয় না। নির্বাচনী এলাকায় যারা বসবাস করেন না, কিংবা কোনো কাজও নেই তারা যেন অবস্থান করে অঘটন ঘটাতে না পারে এজন্য বহিরাগতদের চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
 
তিনি আরও বলেন, আমরা আজ (রোববার) মধ্যরাত থেকে সব ধরনের প্রচার বন্ধ করেছি। নির্দিষ্ট সময়ের পর কোনো ধরনের প্রচার চালানো যাবে না। মোবাইলে এসএমএম এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচার চালানো যাবে না। এটা আচরণ বিধির বরখেলাপি হবে।

শাহ নেওয়াজ বলেন, প্রচার বন্ধ হওয়ার পর কোনো বিকল্প করা যাবে না। এ বিষয়ে অবশ্যই আমাদের নজরদারি থাকবে। রিটানিং কর্মকর্তা ও মেজিট্রেটকে নির্দেশ দেওয়া আছে। যারাই বিধি লংঘন করবেন তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে।

এইচএস/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।