সিরিয়া ইস্যুতে ট্রাম্পকে থেরেসা মের সমর্থন


প্রকাশিত: ১০:০৬ এএম, ১১ এপ্রিল ২০১৭

সিরিয়া ইস্যুতে ট্রাম্পের সিদ্ধান্তকে সমর্থন করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। সিরিয়ায় হামলাকে তিনি সুযোগ হিসেবে অভিহিত করে বাশার আল আসাদের সঙ্গে সম্পর্ক ছিন্নের ব্যাপারে রাশিয়াকে বুঝানোর কথা বলেছেন। থেরেসা মে’র কার্যালয় থেকে এসব কথা জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছে, গত সপ্তাহে সিরিয়ায় মার্কিন টমাহুক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলাকে সমর্থন করার জন্য থেরেসা মেকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প। ওই ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ার অভিযানে থাকা ২০ শতাংশ বিমান ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র।

গত সপ্তাহে সিরিয়ার বিদ্রোহী-অধ্যুষিত খান শেইখোন শহরে রাসায়নিক হামলায় ৮৯ জন নিহত হন। এ হামলার জন্য সিরিয়াকে দায়ী করা হলেও তারা তা অস্বীকার করে আসছে।

সিরিয়ার মিত্র রাশিয়াকে তাদের দিক থেকে সরাতে ও নীতি নির্ধারণে ইতালিতে বৈঠকে বসছে জি৭ জোটের নেতারা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন চলতি সপ্তাহে মস্কো সফরে যাবেন। সেখানেই এই দুই নেতা কোনো সিদ্ধান্তে আসতে পারেন।

প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্ট দুজনেই মনে করেন এখনো সুযোগ রয়েছে। জোট নিয়ে আসাদ সরকারের ব্যাপারে রাশিয়াকে প্রভাবিত করতে হবে।

ওই সময় দুই নেতা আন্তর্জাতিক সম্প্রদায়সহ চীন ও কোরিয়া নিয়েও আলোচনা করেছেন।

কেএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।