জাতিসংঘের কনিষ্ঠতম শান্তিদূত হলেন মালালা


প্রকাশিত: ০৯:২২ এএম, ১১ এপ্রিল ২০১৭

শান্তিতে নোবেল পেয়েছেন অনেক আগেই। এবার জাতিসংঘের শান্তিদূত হিসেবে নিয়োগ পেলেন মালালা ইউসুফ জাই। জাতিসংঘের সর্বকনিষ্ঠ শান্তিদূত হলেন মালালা। খবর বিবিসির।

১৯ বছর বয়সী মালালা বর্তমানে এ লেভেলে পড়ছেন। যুক্তরাজ্যের একটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে পড়ার অফার পেয়েছেন তিনি।

শান্তিদূত হিসেবে বিশ্বে নারীশিক্ষা বিস্তারে কাজ করবেন মালালা। শিক্ষায় নারীদের অধিকার নিয়ে ক্যাম্পেইন চালানোয় ২০১২ সালে তালেবানরা তাকে হত্যার চেষ্টা চালায়।

নিউ ইয়র্কে জাতিসংঘের সম্মাননা গ্রহণ করে মালালা বলেন, পরিবর্তনের শুরু আমাদের সঙ্গে আসে এবং আমাদের শুরুটা এখনই করতে হবে। আপনারা (মেয়েরা) যদি নিজের ভবিষ্যৎ উজ্জ্বল দেখতে চান, তবে আপনাদেরই এখন থেকে কাজ শুরু করতে হবে। কারও জন্য অপেক্ষা করা যাবে না।’

জাতিসংঘ মহাসচিব বক্তব্যে মালালাকে “সম্ভবত পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস ‘সবার জন্য শিক্ষা’ বিষয়টির প্রতীক” বলে উল্লেখ করেছেন।

গত মাসে মালালা ইউসুফ জাই জানিয়েছেন, তিনি যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি, দর্শন এবং অর্থনীতিতে পড়ার অফার পেয়েছেন।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।