ইউক্রেনে আকস্মিকভাবে নির্বাচনের ঘোষণা


প্রকাশিত: ০৬:১১ এএম, ২৬ আগস্ট ২০১৪

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর অব্যাহত লড়াইয়ের মধ্যেই পার্লামেন্ট ভেঙে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো। সোমবার দেশটির অন্তর্বর্তীকালীন পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দেন তিনি।

প্রেসিডেন্ট পোরোশেঙ্কো তার অফিশিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে পার্লামেন্ট ভেঙে আগামী ২৬ অক্টোবর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য তারিখ ঘোষণা করেন।

কয়েক সপ্তাহ আগেই ক্ষমতাসীন জোট ভেঙে গেছে উল্লেখ করে ইউক্রেনের সংবিধানের সঙ্গে সঙ্গতি রেখেই এ পদক্ষেপ নিয়েছেন বলে জানান তিনি। পার্লামেন্টের অনেক সদস্য রুশ বিদ্রোহীদের সমর্থক ছিলেন বলেও অভিযোগ করেন তিনি।

গত কয়েক মাস ধরে ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে শক্তি প্রয়োগ করে আসছে ইউক্রেনের সেনাবাহিনী। গত এপ্রিলে বিবদমান দুই পক্ষের সংঘর্ষ শুরু হওয়ার পর বিদ্রোহীদের দখল করে নেওয়া বেশ কিছু শহর পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।