তিস্তার বদলে চার নদীর পানি বন্টনের প্রস্তাব ভারতের


প্রকাশিত: ০৩:৫২ এএম, ০৯ এপ্রিল ২০১৭

ভারত সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তিস্তা চুক্তির পরিবর্তে অন্য চারটি নদীর পানি বণ্টনের প্রস্তাব দিয়েছেন। তিস্তার বদলে তোর্সা, জলঢাকাসহ উত্তরবঙ্গের কয়েকটি নদীর পানি বণ্টনের বিকল্প প্রস্তাব দিয়েছেন তিনি। খবর বিবিসির।

শনিবার ভারতের রাজধানী নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে শীর্ষ বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মমতা ব্যানার্জি বলেছেন, তিস্তায় পানির অভাবে এনটিপিসির বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেছে।

আশেপাশের জেলাগুলোতে সেচের জন্য পানি পেতে সমস্যা হয়। কিন্তু উত্তরবঙ্গের তোর্সা, জলঢাকাসহ চারটি নদী আছে যেখানে পানির প্রবাহ ভালো বলে উল্লেখ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

ফলে তিস্তার বিকল্প হিসেবে এই চারটি নদীর পানি ব্যবহারের প্রস্তাব দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগেই অবশ্য জানা গিয়েছিল যে তিস্তা চুক্তি হচ্ছে না।

মূলত মমতা ব্যানার্জির আপত্তির কারণেই এই চুক্তি করা সম্ভব হচ্ছে না। কিন্তু এবারের সফরে শেখ হাসিনার সঙ্গে মমতা ব্যানার্জি আলাদা করে বৈঠক করেছেন এবং ঐ বিকল্প প্রস্তাব দিয়েছেন।

এর আগে দুই দেশের প্রধানমন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, তার সরকারের মেয়াদের মধ্যেই তিস্তা চুক্তি হবে।

বিশ্লেষকেরা বলছেন, এই প্রস্তাবের মাধ্যমে মমতা ব্যানার্জির পূর্বের অবস্থান বদলে নমনীয়তার কিছুটা ইংগিত পাওয়া যাচ্ছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।