শেখ হাসিনার ভারত সফর : শনিবার আসছে ২২০০ মেট্রিক টন ডিজেল


প্রকাশিত: ১০:৪১ এএম, ০৭ এপ্রিল ২০১৭

নতুন উচ্চতার সম্পর্ক তৈরি করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রথম দিনেই বাংলাদেশে ডিজেল সরবরাহের ঘোষণা দিয়েছে নয়াদিল্লি। শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে উচ্চ গতির ডিজেল (এইচএসডি) বাণিজ্যিক সরবরাহ শুরু হবে হবে বলে জানিয়েছেন দেশটির তেল ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

নয়াদিল্লিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভারতের এই প্রতিমন্ত্রী বলেন, উদ্বোধনের দিন (শনিবার) ডিজেলের দুই হাজার ২০০ মেট্রিক টনের একটি চালান বাংলাদেশে পাঠানো হবে।

বাংলাদেশ উচ্চগতির ডিজেল পাঠানোর জন্য একটি পাইপ লাইন তৈরির পরিকল্পনা করেছে নয়াদিল্লি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার বৈঠকে এ বিষয়ে দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ একটি প্রকল্প স্থাপনের আনুষ্ঠানিক প্রস্তাব আসতে পারে বলে নয়াদিল্লির কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা এএনআই শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে।

এএনআই বলছে, এই প্রকল্প বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আসামের নুমালিগর তেল শোধনাগার থেকে রেলপথে বাংলাদেশে এইচএসডি সরবরাহ করবে ভারত।

বাংলাদেশ এবং ভারতের সাম্প্রতিক সম্পর্কে বিষয়ে প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে এবং আমাদের সম্পর্ক একটি নতুন যুগের দিকে অগ্রসর হচ্ছে। তিনি বলেন, তিস্তার পানি বণ্টন ইস্যু গুরুত্বপূর্ণ হলেও ভারতের নদী ব্যবস্থাপনার ক্ষেত্রে কোনো চূড়ান্ত সিদ্ধান্তের রাজ্যের মতামতের প্রয়োজন হয়।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

আরও পড়ুন