এবার দক্ষিণ কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা


প্রকাশিত: ০৮:২১ এএম, ০৬ এপ্রিল ২০১৭

এবার সফলভাবে নিজেদের তৈরি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দক্ষিণ কোরিয়া। দূরবর্তী স্থানে নিক্ষেপ ক্ষমতা সম্পন্ন ওই ক্ষেপণাস্ত্রগুলো উত্তর কোরিয়ার যে কোনো স্থানে হামলা চালানোর জন্য যথেষ্ট। বার্তাসংস্থা ইয়ুনহাপ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

জাপান সাগরে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার একদিন পর দক্ষিণ কোরিয়া এ পরীক্ষা চালালো। চীন-যুক্তরাষ্ট্র বৈঠকে উত্তর কোরিয়ার বিষয়টি গুরুত্ব পাবে বলে আগে থেকেই মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন নিরাপত্তা চাদরের নিচে আছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বারবার দক্ষিণ কোরিয়ার নিরাপত্তার বিষয়টি সামনে নিয়ে এসেছে মার্কিন কর্তৃপক্ষ।

উত্তর কোরিয়ার পারমানবিক ক্ষেপণাস্ত্র চালানোকে হুমকি বিবেচনা করে ২০১২ সালে একটি চুক্তি করে যুক্তরাষ্ট্র। কিন্তু তা উপেক্ষা করে বারবারই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে দেশটি।

ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার ক্ষেপণাস্ত্রগুলো আটশ কিলোমিটার দূরত্বে হামলার ক্ষমতা সম্পন্ন। যা উত্তর কোরিয়ার চেয়ে বেশি শক্তিশালী। সফলভাবে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ সম্ভব হওয়ার কথাও জানিয়েছেন ওই কর্মকর্তা।

তবে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।

গত বছরের জুন মাসে নিজেদের দেশে তৈরি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিলো দক্ষিণ কোরিয়া। এক টন ওজনের ক্ষেপণাস্ত্রটি পাঁচশ কিলোমিটার দূরে বিস্ফোরণ ক্ষমতা সম্পন্ন ছিল।

কেএ/টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।