জলবায়ু পরিবর্তন আর অস্বীকার করা যাবে না : ওবামা


প্রকাশিত: ১২:২১ পিএম, ২৩ এপ্রিল ২০১৫

জলবায়ু পরিবতর্নের বিষয় আর অস্বীকার করা যাবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বুধবার জলবায়ু পরিবর্তনের নেতিবাচক দিক নিয়ে সচেতনতা বাড়াতে ফ্লোরিডার এভারগ্লেডস ন্যাশনাল পার্ক ভ্রমণকালে এ কথা জানান তিনি।

এবারের ‘আর্থ ডে’ এভারগ্লেডসে কাটান ওবামা। এসময় তিনি সতর্ক করে তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতার কারণে শক্তিশালী ঝড় ও দারুন খরা দেখা দিচ্ছে। যা অর্থনীতির জন্যে ঝুঁকি এবং ইকো-সিস্টেমের জন্যেও ক্ষতির কারণ।

ওবামা বলেন, জলবায়ু পরিবর্তনের বিষয় আর অস্বীকার করা যাবে না । একে ঝেড়ে ফেলাও সম্ভব নয়। আলোচনা থেকে বিষয়টিকে সরিয়েও রাখা যাবে না।

ন্যাশনাল পার্কগুলোকে তার কন্যা ও ভবিষ্যৎ প্রজন্মের জন্যে অবশ্যই রক্ষা করতে হবে- এ কথা বলে ওবামা অর্থনীতিতে জলবায়ু পরিবর্তনের প্রভাবের ওপরও জোর দেন।

এদিকে এভারগ্লেডসে সমুদ্র পানির উচ্চতা বেড়ে যাওয়ার কারণে ফ্লোরিডার ৮ হাজার ২শ’ কোটি ডলারের পর্যটন শিল্পের জন্যে ঝুঁকি তৈরি হওয়ার প্রেক্ষাপটে ওবামা বলেন, ন্যাশনাল পার্কের জন্যে প্রত্যেক করদাতা এক ডলার করে কর দিলে তা অর্থনীতিতে ১০ ডলার হয়ে ফিরে আসবে।
অবিশ্বাস প্রবণতার কারণে অধিকাংশ রিপাবলিকান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থনৈতিক খরচের বিষয় নিয়ে কথা বলছেন।

এ প্রেক্ষিতে ওবামা রিপাবলিকান দলের প্রেসিডেন্ট থিওডর রুজভেল্টের ন্যাশনাল পার্ক সার্ভিস ও প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের এনভায়রনমেন্টাল প্রটেকশান এজেন্সি সৃষ্টির কথা উল্লেখ করে তার বৈরী শিবিরের প্রতি দ্বিদলীয় দৃষ্টিভঙ্গি গ্রহণের আহ্বান জানান।

চলতি গ্রীষ্মে অ্যানভায়রনমেন্টাল প্রটেকশান অ্যাজেন্সি কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রের জন্যে কার্বন নিঃসরণ কমাতে নতুন নীতি চালু করতে যাচ্ছে। এ নিয়ে নিশ্চিত বিতর্ক দেখা দেবে বলে মনে করা হচ্ছে।

একে/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।