কর্মক্ষেত্রে ফাঁকিবাজির কারণ নিদ্রাহীনতা


প্রকাশিত: ০৩:১০ এএম, ০৫ এপ্রিল ২০১৭

কর্মক্ষেত্রে অনেকেই নানাভাবে কাজে ফাঁকি দেন, কেউবা ফাঁকি দেবার চেষ্টা করেন। নানান কারণে মানুষের মধ্যে কর্মক্ষেত্রে ফাঁকিবাজি ও রুক্ষ আচরণের প্রবৃত্তি থাকলেও, এর পেছনে অন্যতম কারণ নিদ্রাহীনতা।

সম্প্রতি কর্মক্ষেত্রে ফাঁকিবাজি স্বভাব ও সহকর্মীদের সঙ্গে রুক্ষ আচরণের পেছনে নিদ্রাহীনতা দায়ী বলে বলা হয়েছে  নেদারল্যান্ডসের ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায়।

ওই গবেষণায় দেখা গেছে, কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে রুক্ষ আচরণ এবং কাজে ফাঁকি দেয়ার প্রবণতার পেছনে নিদ্রাহীনতার প্রভাব আছে।

ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের রটারডাম স্কুল অব ম্যানেজমেন্টের গবেষণা প্রতিবেদন বলছে, আগের রাতে ঘুম কম হলে কর্মচারীরা শুধু ক্লান্তই থাকে না, তাদের নিজের আচরণের ওপরও নিয়ন্ত্রণ কমে যায়।

গবেষক লরা গার্গ বলেন, কর্মক্ষেত্রে অবাঞ্ছিত আচরণের পেছনে প্রধান কারণ আত্মনিয়ন্ত্রণের অভাব। এর ফলে মানুষ সহকর্মীর সঙ্গে খারাপ আচরণ করেন এবং কাজে ফাঁকি দিতে চান।

গবেষণায় আরও বলা হয়েছে, এক রাতের ঘুমের ব্যাঘাতের ফলে মানুষ এমন আচরণ করেন, যা হয়তো সাধারণত তিনি করেন না। আর রাতের পর রাত এ ধরনের নিদ্রাহীনতা ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে।

এর আগেও একাধিক গবেষণায় দেখা গেছে, ঘুমের ব্যাঘাত হলে মানুষের বিবেচনাবোধ ক্ষতিগ্রস্ত হয় এবং সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা হ্রাস পায়।

সূত্র : বিবিসি

এমআরএম/এসআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।