আরব ব্যাংক সন্ত্রাসের পৃষ্ঠপোষক কিনা : মার্কিন সুপ্রিম কোর্ট


প্রকাশিত: ১২:০৩ পিএম, ০৪ এপ্রিল ২০১৭

‘আরব ব্যাংক’র বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থসহায়তার অভিযোগ এনে দায়ের করা একটি মামলা মার্কিন সুপ্রিম কোর্টে উঠেছে। জর্ডানভিত্তিক এই ব্যাংক ইসরায়েল, পশ্চিম তীর ও গাজা উপত্যকায় সন্ত্রাসী হামলায় আর্থিক জোগান দিচ্ছে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

১৯৯৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত সন্ত্রাসী হামলায় হতাহতদের পরিবারের দাখিল করা একটি আবেদন সোমবার মঞ্জুর করেছেন সুপ্রিম কোর্ট। এর আগে সন্ত্রাসী হামলায় জর্ডানের এই ব্যাংকের বিরুদ্ধে অর্থসহায়তার অভিযোগ এনে অন্তত ৬ হাজার পরিবারের পক্ষে মামলা করেছিল যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, জেসনার বনাম আরব ব্যাংক মামলায় ক্ষতিগ্রস্ত ও তাদের পরিবারের সদস্যরা আত্মঘাতী বোমা হামলাকারীদের মাঝে লাখ লাখ ডলার বিতরণের অভিযোগ এনেছে। জর্ডানের এ ব্যাংক আত্মঘাতী বোমা হামলাকারীকে ‘শহীদ’ হওয়ার প্রলোভন দেখিয়ে হামলায় উৎসাহিত করেছে এবং হামলাকারীর পরিবারকে অর্থসহায়তা দিয়েছে।

মামলার বাদী পক্ষের যুক্তি, মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে আরব ব্যাংক। ফিলিস্তিনের চারটি সংগঠনের শহীদ পরিবারের আত্মীয়-স্বজনকে অর্থ পরিশোধ করেছে। সংগঠনগুলো হচ্ছে- দ্য ইসলামিক রেসিসট্যান্স মুভমেন্ট, দ্য প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ, দ্য আল আকসা মারটার্স ব্রিগেড ও দ্য পপুলার ফ্রন্ট ফর দা লিবারেশন অব প্যালেস্টাইন।

এই ব্যাংকের বিরুদ্ধে সন্ত্রাসী সংগঠনের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ ও সংগঠনের জন্য অনুদান সংগ্রহেরও অভিযোগ এনেছে ক্ষতিগ্রস্তরা। এই ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন মার্কিন সুপ্রিম কোর্ট।

তবে সন্ত্রাসী কর্মকাণ্ডে আর্থিক সহায়তার অভিযোগ অস্বীকার করেছে আম্মানভিত্তিক এ ব্যাংক। বিবাদীদের অভিযোগ আমলে নেয়া হলে মার্কিন পররাষ্ট্র ও কূটনৈতিক নীতির সঙ্গে বৈসাদৃশ্যপূর্ণ হতে পারে।

মার্কিন সুপ্রিম কোর্টে শিগগিরই জেসনার বনাম আরব ব্যাংকের এ মামলার শুনানি অনুষ্ঠিত হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। অতীতে সন্ত্রাস ও অর্থ পাচারের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে আর্থিক সহায়তা করা হয়েছিল বলে জানিয়েছে আরব ব্যাংক কর্তৃপক্ষ।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।