কানাডার পার্লামেন্টে বক্তব্য দেবেন মালালা


প্রকাশিত: ০৭:৪৮ এএম, ০৪ এপ্রিল ২০১৭

শান্তিতে নোবেল বিজয়ী পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনকারী ও মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাই কানাডার পার্লামেন্টে বক্তব্য রাখবেন। পার্লামেন্টে মালালার বক্তব্য দেওয়ার বিষয়টি ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

২০১৪ সালে মালালাকে কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী স্টিফেন হারপার সম্মানজনক নাগরিকত্ব দেয়ার প্রস্তাব দিয়েছিলেন। এর আগে মাত্র পাঁচজন ব্যক্তিকে কানাডার পক্ষ থেকে এ সম্মাননা দেয়া হয়। মালালা এদিক দিয়ে ষষ্ঠ ব্যক্তি যাকে কানাডার সম্মানজনক নাগরিকত্ব দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ট্রুডো জানান, কানাডা সফরকালে অাগামি ১২ এপ্রিল মালালা পার্লামেন্টে বক্তব্য রাখবেন। শিক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়নের বিষয়ে সংসদে আলোচনা করবে মালালা ইউসুফজাই।

স্কুল থেকে বাড়ি ফেরার পথে মাত্র ১৫ বছর বয়সে তালেবানরা তার মাথায় গুলি করে। নারী শিক্ষার প্রসারে কাজ করায় তিনি তালেবানদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছিলেন। পাকিস্তানে প্রাথমিক চিকিৎসার পর তাকে ব্রিটেনের হাসপাতালে স্থানান্তর করা হয়।

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন মালালাকে ‘জাতিসংঘ কন্যা’ উপাধিতে আখ্যায়িত করেছেন। ২০১৪ সালে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন মালালা।

কেএ/টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।