রাশিয়ায় মেট্রো স্টেশনে বিস্ফোরণে নিহত ১০


প্রকাশিত: ০১:০৫ পিএম, ০৩ এপ্রিল ২০১৭

রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গের মেট্রো স্টেশনে দুটি ট্রেনের বগিতে বিস্ফোরণে অন্তত ১০ জনের প্রাণহানি ঘটেছে। সোমবারের এ বিস্ফোরণে আহত হয়েছে আরো ৫০ জন।

দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মেট্রো স্টেশনের এ বিস্ফোরণের ঘটনায় সন্ত্রাসীদের যোগসাজশ আছে কিনা তা খতিয়ে দেখতে তদন্ত শুরুর কথা জানিয়েছেন।

রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স একটি সূত্রের বরাত দিয়ে বলছে, একটি বিস্ফোরণ বোমার কারণে ঘটেছে।

russia

পিটার্সবুর্গের পাতালরেলে এমন এক সময় এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে; যখন পিটার্সবুর্গেই বেলারুশের প্রেসিডেন্ট অালেক্সান্দার লুকাসেনকোর সঙ্গে এক বৈঠকে অংশ নিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, বিস্ফোরণের কারণ এখনো পরিষ্কার নয়। হামলার সঙ্গে সন্ত্রাসবাদসহ সব দিক বিবেচনা করা হচ্ছে।

প্রথম বিস্ফোরণস্থল সেন্নায়া প্লোসচাদ মেট্রো স্টেশনের কাছে অন্তত ৮টি অ্যাম্বুলেন্স দেখেছেন বলে এক প্রত্যক্ষদর্শী বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন। শহরের ইন্সটিটিউট অব টেকনোলজি স্টেশনের কাছে দ্বিতীয় বিস্ফোরণ হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিস্ফোরণের ভিডিওতে দেখা যাচ্ছে, চারদিকে রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন আহত ব্যক্তিরা। ধোঁয়ায় ঢেকে যাওয়া প্লাটফর্ম থেকে পালিয়ে যাচ্ছেন অনেকে।

russia

এদিকে, বিস্ফোরণের পর পর সেন্ট পিটার্সবুর্গের মেট্রো স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। মস্কো মেট্রো বলছে, হামলার ঘটনায় সেখানে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গত বছরগুলোতে রাশিয়া একাধিকবার চেচেন বিদ্রোহীদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে রাশিয়া। বিদ্রোহীদের এক নেতা এর আগে দেশটিতে হামলার হুমকি দিয়েছিলেন।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।