ভারতের বাণিজ্যিক জাহাজ ছিনতাই করেছে সোমালীয় জলদস্যুরা


প্রকাশিত: ১২:৩৫ পিএম, ০৩ এপ্রিল ২০১৭

সোমালিয়া উপকূলের কাছে ভারতের একটি বাণিজ্যিক জাহাজ ছিনতাই করেছে জলদস্যুরা। এক বছর ধরে জলদস্যুরা নিস্ক্রিয় থাকার পর চলতি সপ্তাহে আবারো সক্রিয় হয়ে ওঠেছে। গত সাতদিনের মধ্যে জলদস্যুরা দ্বিতীয়বারের মতো জাহাজ ছিনতাই করেছে বলে সোমবার সোমালিয়ার শিল্প ও নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে।

সামুদ্রিক বাণিজ্য কার্যক্রম পরিচালনাকারী ব্রিটিশ সংস্থা যুক্তরাজ্য ম্যারিটাইম ট্রেড অপারেশন (ইউকেএমটিও); এডেন উপসাগরে সব ধরনের বাণিজ্যিক জাহাজ ও ইয়টের সমন্বয় করে। ব্রিটিশ এই সংস্থা বলছে, আমাদের কাছে তথ্য এসেছে যে, দুবাই থেকে বোসাসোগামী ভারতের একটি বাণিজ্যিক জাহাজ সোমালিয়ার দ্বীপের দিকে নিয়ে যাচ্ছে জলদস্যুরা।

সংস্থাটির এক মুখপাত্র বলেছেন, ইউকেএমটিও ওই জাহাজের অবস্থান নিশ্চিত করতে সক্ষম হয়নি। আল-কাওসার অথবা অন্য কোনো স্থানে নিয়ে যেতে পারে জলদস্যুরা। তবে এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত পুন্টল্যান্ড অঞ্চলের জলদস্যুতাবিরোধী একটি সংস্থার সাবেক পরিচালক বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, আমরা শুনেছি সোমালিয়ার জলদস্যুরা একটি ভারতীয় বাণিজ্যিক জাহাজ ছিনতাই করেছে এবং এটি সোমালীয় উপকূলের দিকে নিয়ে যাওয়া হচ্ছে।

তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় জাহাজ ছিনতাইয়ের সত্যতা নিশ্চিত করতে পারেনি।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।