নিরাপত্তা শঙ্কায় অস্ট্রেলিয়া সফর বাতিল করলেন আয়ান হিরসি


প্রকাশিত: ০৯:২৬ এএম, ০৩ এপ্রিল ২০১৭

নেদারল্যান্ডসের সাবেক এমপি এবং রক্ষণশীল ইসলামের বিশিষ্ট সমালোচক আয়ান হিরসি আলি সম্প্রতি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সফর বাতিল করেছেন। নিরাপত্তা শঙ্কা থেকেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। খবর বিবিসির।

সোমালিয়ান বংশোদ্ভূত এই লেখকের সোমবার অস্ট্রেলিয়ায় একটি টেলিভিশনে আয়োজিত অনুষ্ঠান হিরো অব হেরেসিতে যোগ দেওয়ার কথা ছিলো। কিন্তু নিরাপত্তা শঙ্কাসহ বেশ কিছু কারণ দেখিয়ে সফরটি বাতিল করেছেন তিনি।

ওই অনুষ্ঠানকে কেন্দ্র করে ইতোমধ্যেই ব্রিসবোর্ন, মেলবোর্ন, অকল্যান্ড ও সিডনিতে প্রায় দুই হাজারেরও বেশি টিকিট বিক্রি করা হয়েছে।

হারসি আলি আন্তর্জাতিক মহলে আলোচনায় আসেন ২০০৪ সালে। মুসলিম নারীদের ওপর সহিংসতার বিষয়টি তুলে ধরে তিনি একটি চলচ্চিত্রে চিত্রনাট্য রচনা করেছিলেন। এরপর চলচ্চিত্রটির পরিচালক থিও ভ্যান গগকে ইসলামি মৌলবাদীরা হত্যা করেছিলো।

ইসলামি বিধানে নারী বিষয়ক নির্দেশনাকে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়ায় তিনি প্রাণনাশের হুমকি পেতে থাকেন। ওই সময় তিনি ২৪ ঘণ্টাই পুলিশি পাহারায় ছিলেন।

এরপর তিনি যুক্তরাষ্ট্রে চলে যান এবং সেখানে সামাজিক মর্যাদা নিয়ে জীবন-যাপন করতে থাকেন। 

কেএ/টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।