জেদ্দায় ঐতিহাসিক উৎসবে দর্শনার্থীদের ঢল


প্রকাশিত: ০৯:০১ এএম, ০৩ এপ্রিল ২০১৭

সৌদি আরবে জেদ্দা হেরিটেজ ফেস্টিভালে উপচে পড়ছে দর্শনার্থীর ভিড়। ২৯ মার্চ শুরু হওয়া এ উৎসবে প্রথম চারদিনেই ১ লাখ ৪৩ হাজার দর্শনার্থীর আগমণ ঘটেছে।

সৌদি পর্যটন তথ্য ও গবেষণা কেন্দ্র জানিয়েছে, শুক্রবার রাতে ১ লাখ ৩০ হাজার ৫শ ৮২ দর্শনার্থীর আগমণ ঘটেছে এবং পরের দিন শনিবার আরও ১৩ হাজার দর্শনার্থী উৎসবে যোগ দিয়েছেন।

জেদ্দা হেরিটেজ ফেস্টিভালের সভাপতি আব্দুল্লাহ সাঈদ বিন দাউয়ি জানিয়েছেন, জেনারেল অথরিটি ফর এন্টারটেইনমেন্টের সহযোগিতায় এই উৎসব টানা দশদিন চলবে।

তিনি আরো জানান, পরিবারগুলোর কাছেও এই উৎসব জনপ্রিয় হয়ে উঠেছে। তবে মা-বাবা যদি বিনোদনের প্রতি অাকৃষ্ট হয়ে সন্তানকে হারিয়ে ফেলেন সে ব্যাপারে শিশুদের নিরাপত্তার ব্যবস্থাও রাখা হয়েছে।

উৎসব কর্তৃপক্ষ শিশুর নাম ঠিকানা ও অভিভাবকের মোবাইল নম্বরসহ নামফলক ও পরিচয় চিহ্ন তাদের হাতে বেঁধে দিচ্ছেন। চার দিনে দুই হাজার দুইশ শিশুর নামফলক ও তালিকা করা হয়েছে।

দাউয়ি জানিয়েছেন, তাদের ইচ্ছে হলো বিনোদনের মধ্য দিয়ে দর্শনার্থীদের ঐতিহাসিক ঐতিহ্য সম্পর্কে ধারণা দেয়া। উৎসবে নানা ধরনের ঐতিহ্যবাহী খাবার, বিভিন্ন প্রদর্শনী ও ঐতিহাসিক স্থাপনাকে যাদুঘরের মতো রূপান্তর করা হয়েছে।

দর্শনার্থীদের বিনোদনের জন্য ৬৫ রকমের অনুষ্ঠানের আয়োজন করেছে আয়োজকরা। শহরটির ২৬শ বছরের ইতিহাস তুলে ধরে বড়ো পর্দায় প্রদর্শনীর ব্যবস্থাও রয়েছে উৎসবে। এই উৎসব প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত চলছে।

কেএ/টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।