ট্রাম্প জামাতার ইরাক সফর


প্রকাশিত: ০৭:২৫ এএম, ০৩ এপ্রিল ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা ও জামাতা জেয়ার্ড কুশনার হঠাৎ করেই ইরাক সফরে গেছেন। তার সফর সঙ্গী হয়েছেন মার্কিন নৌবাহিনীর প্রধান এবং মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জোসেফ ডানফোর্ড। ট্রাম্প প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা রোববার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, কুশনার নিজের চোখে ইরাকের অবস্থা দেখতে চান এবং ইরাকের সরকারকে সহায়তা করারও ইচ্ছে আছে তার। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদককে টুইট করার পাশাপাশি অন্যান্য গণমাধ্যমেও কুশনারের ইরাক সফরের বিষয়টি নিশ্চিত করেছে ট্রাম্প প্রশাসন।

কুশনার এরই মধ্যে ট্রাম্প প্রশাসনে সঙ্গে গভীরভাবে জড়িয়ে পড়ে ছায়া কূটনীতিকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। তিনি মধ্যপ্রাচ্য, কানাডা ও মেক্সিকোর সঙ্গে সম্পর্কের বিষয়েও বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি গত মাসের ২০ তারিখে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এসময় তিনি ইসলামিক স্টেটকে (আইএস) প্রতিহত করতে মার্কিন সরকারের সহযোগিতা কামনা করেছেন।

ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর পররাষ্ট্র দপ্তরে বড় দায়িত্ব নিয়ে এটাই কুশনারের প্রথম ইরাক সফর। চলতি সপ্তাহের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের বৈঠকে কুশনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

কেএ/টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।