গরু হত্যাকারীকে ফাঁসিতে ঝোলানো হবে : ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী


প্রকাশিত: ০৯:৪৪ এএম, ০২ এপ্রিল ২০১৭

গরু হত্যাকারীদের ফাঁসিতে ঝোলানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতের ছত্তিশগড় রাজ্যের মুখ্যমন্ত্রী রমন সিং। শনিবার রাজ্যের জগদলপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি ওই হুঁশিয়ারি দেন।

রমন সিং বলেন, রাজ্যে গো-হত্যা মেনে নেয়া হবে না। কেউ এ কাজ করলে তাকে ফাঁসি দেয়া হবে।

এর আগে শুক্রবার গো-হত্যার শাস্তি যাবজ্জীবন (১৪ বছর) কারাদণ্ডের বিধান রেখে একটি আইনের সংশোধনী পাস হয় গুজরাটের বিধানসভায়। উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও রাজ্যের অবৈধ কসাইখানা বন্ধের পদক্ষেপ নিয়েছেন। এ দুই রাজ্যের পর ছত্তিশগড়েও গো-হত্যায় কঠোর সাজার কথা জানান রাজ্যের মুখ্যমন্ত্রী রমন সিং।

রাজ্য সরকার গো-হত্যাকারীদের বিরুদ্ধে কোনো কঠোর আইন আনছে কি না- এ প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী রমন সিংয়ের পাল্টা প্রশ্ন, ‘রাজ্যে কোথাও কী গো-হত্যা হচ্ছে? শেষ ১৫ বছরে একটি গরুও কী মারা হয়েছে?’

এরপরই একটু হেসে তিনি বলেন, ‘যে গরুকে মারবে, তাকে ঝুলিয়ে দেব (জো গাই কো মারেগা, উনকো লাটকা দেঙ্গে)।’

২০০৩ সালের ডিসেম্বরে ক্ষমতায় এসেই গো-হত্যায় নিষেধাজ্ঞা জারি করেছিলেন ছত্তিশগড়ের এই মুখ্যমন্ত্রী। পরের বছর গবাদি পশু সংরক্ষণ আইন পাস হয় রাজ্যের বিধানসভায়। ওই আইনে বলা হয়, গবাদি পশু হত্যা বা পাচারে অভিযুক্তকে সাত বছরের জেল এবং ৫০ হাজার টাকা জরিমানা গুনতে হবে।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।