ইসরায়েলের অবৈধ বসতি স্থাপনের নিন্দায় জাতিসংঘ


প্রকাশিত: ০৭:৪৮ এএম, ০১ এপ্রিল ২০১৭

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপনে অনুমোদনের তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। ইসরায়েলি পদক্ষেপকে ফিলিস্তিনে ‘শান্তি প্রতিষ্ঠায় বাধা’ বলে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

ফিলিস্তিনি ভূখণ্ড ইসরায়েলের কেড়ে নেয়ার ঘটনাকে ‘হতাশাজনক’ বলে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক।

শুক্রবার এক বিবৃতিতে দুজারিক বলেন, দ্বি-রাষ্ট্র সমাধান ও শান্তি প্রতিষ্ঠার জন্য একে হুমকি হিসেবে মনে করেন তিনি। মহাসচিব গুতেরেসের মতে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ ও নিরাপদে বসবাসের জন্য এর কোনো বিকল্প নেই।

এর আগে, ফিলিস্তিনি ভূখণ্ডে বসতি স্থাপন বন্ধ না করায় ইসরায়েলের সমালোচনা করে জাতিসংঘ। সপ্তাহ পার না হতেই রামাল্লাহ শহরের নিকটবর্তী ইমেক শিলো নামক এলাকায় নতুন বসতি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

ইসরায়েলি সরকারের এ পদক্ষেপের তাৎক্ষণিক নিন্দা জানান ফিলিস্তিনের নেতা, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও মানবাধিকার কর্মীরা। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইসরায়েলের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে।

সূত্র : আল-জাজিরা।

কেএ/এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।