ভিসা পদ্ধতিতে আবারও পরিবর্তন আনল আমিরাত


প্রকাশিত: ০৭:৫৪ এএম, ৩০ মার্চ ২০১৭

ভিসা পদ্ধতিতে আবারও পরিবর্তন আনল আমিরাত। যুক্তরাষ্ট্রের ভিসা বা গ্রিনকার্ডধারী ভারতীয়দের এন্ট্রি ভিসা দেবে আরব আমিরাত। বুধবার মন্ত্রিসভায় এক বৈঠকের পর এই ঘোষণা দেয়া হয়। ১৪ দিনের জন্য এই ভিসা দেয়া হবে।

ভারত এবং আরব আমিরাতের মধ্যে অর্থনৈতিক, রাজনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্কের উন্নয়নে এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে বৈশ্বিক পর্যটনে আরো বেশি পর্যটককে নিজেদের দেশে আকৃষ্ট করতে পারবে আমিরাত।

আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের নাগরিক যাদের ছয় মাসের বা তার বেশি সময়ের জন্য যুক্তরাষ্ট্রের পাসপোর্ট আছে বা গ্রিনকার্ডধারী অথবা যুক্তরাষ্ট্রের ভিসা রয়েছে তাদের এন্ট্রি ভিসা দেবে আরব আমিরাত। এই ভিসার মেয়াদ ১৪ দিনের। এই ভিসার জন্য নির্ধারিত ফি প্রদান করতে হবে।

ভারতের দ্বিতীয় বৃহ্ত্তম ব্যবসায়ীক অংশীদার আরব আমিরাত। দু’দেশের বর্তমান বাণিজ্য ৬০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

গত বছর আরব আমিরাতে প্রায় ১৬ লাখ ভারতীয় পর্যটক সফর করেছেন। অপরদিকে ওই বছরই প্রায় ৫০ হাজার আমিরাতি পর্যটক ভারতে সফর করেছেন।

প্রতিদিন ভারত এবং আমিরাতের মধ্যে ১৪৩টি ফ্লাইট আসা যাওয়া করে। সপ্তাহে দু’দেশে যাতায়াত করা ফ্লাইটের সংখ্যা প্রায় ১ হাজার।

দু’দেশের মধ্যে গত কয়েক বছর ধরেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক দৃঢ় ও মজবুত হয়েছে। নতুন করে আমিরাতের এন্ট্রি ভিসা চালুর মাধ্যমে দু’দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং সহযোগিতা আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।