বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে এআইআইবি’র ঋণ অনুমোদন


প্রকাশিত: ০৩:১১ পিএম, ২৮ মার্চ ২০১৭

বাংলাদেশের গ্যাস ট্রান্সমিশন নেটওয়ার্ক উন্নয়নে তিনটি ঋণ অনুমোদন দিয়েছে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক- এআইআইবি)। বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়ার অবকাঠামো উন্নয়নেও ঋণের অনুমোদন দেয়া হয়েছে বলে মঙ্গলবার ব্যাংকটি জানিয়েছে।

এআইআইবি বলছে, বাংলাদেশ এবং ইন্দোনেশিয়ার অবকাঠামো খাতে ২ কোটি ৮৫ লাখ মার্কিন ডলারের তিনটি ঋণের অনুমোদন দেয়া হয়েছে।

এআইআইবির এই ঋণ ইন্দোনেশিয়ার একটি ড্যাম নির্মাণ প্রকল্পে এক কোটি ২৫ লাখ ডলার ও ইন্দোনেশীয় আঞ্চলিক অবকাঠামো উন্নয়ন তহবিল গঠনের জন্য এক কোটি ডলার ব্যয় হবে। উভয় প্রকল্পই বিশ্ব ব্যাংকের সঙ্গে সমন্বয় করে অর্থায়ন করছে এআইআইবি।

এছাড়া বাংলাদেশে গ্যাস ট্রান্সমিশন নেটওয়ার্ক উন্নয়নের জন্য এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের সঙ্গে যৌথভাবে ৬০ লাখ ডলার ঋণ অনুমোদন দিয়েছে চীনের উদ্যোগে ও নেতৃত্বে ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয় এই ব্যাংক।

২০১৫ সালে প্রতিষ্ঠিত হলেও এশিয়ার অবকাঠামো উন্নয়নে অর্থায়নের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে এআইআইবি। গত সপ্তাহে নতুন ১৩ দেশকে সদস্য হিসেবে অনুমোদন দেয়ায় বর্তমানে এই ব্যাংকের সদস্য রয়েছে ৭০টি দেশ।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।