ন্যামের মরদেহ কুয়ালালামপুর মর্গে


প্রকাশিত: ০৯:২৪ এএম, ২৮ মার্চ ২০১৭

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের ভাই কিম জং ন্যামের মরদেহ কুয়ালালামপুরের একটি মর্গে রয়েছে বলে জানিয়েছে মালয়েশিয়া। প্রায় ছয় সপ্তাহ আগে কুয়ালালামপুর বিমানবন্দরে রাসায়নিক প্রয়োগ করে হত্যা করা হয় ন্যামকে।

মঙ্গলবার এক বিবৃতিতে মালয়েশিয়ার তরফ থেকে জানানো হয়েছে, তারা ন্যামের পরিবারের কাছে তার মরদেহ হস্তান্তরের জন্য অপেক্ষা করছে।

পিয়ংইয়ংয়ের কাছে ন্যামের মরদেহ হস্তান্তর করা হয়েছে এমন অভিযোগ অস্বীকার করেছে মালয়েশিয়া। প্রাণঘাতী রাসায়নিক নার্ভ অ্যাজেন্ট ভিএক্স প্রয়োগে খুন করা হয় ন্যামকে।

জাতিসংঘের তরফ থেকে জানানো হয়েছে, বিষাক্ত এই অস্ত্র সবচেয়ে প্রাণঘাতী। ১৯৯৩ সালে এই রাসায়নিক অস্ত্র নিষিদ্ধ করা হয়।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী এস. সুব্রমানিয়াম সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ন্যামের মরদেহ দাহ করা হয়েছে এমন অনেক গুঞ্জন চলছে। কিন্তু আমরা তার পরিবারের অনুমতি বা সম্মতি ব্যতিত এমন কিছুই করতে পারি না।

কিছুদিন ধরে ধারণা করা হচ্ছিল ন্যামের মরদেহ দেশে পাঠাতে কুয়ালালামপুর এবং উত্তর কোরিয়ার মধ্যে কোনো চুক্তি হয়েছে।

সুব্রমানিয়াম জানিয়েছেন, মরদেহটি এখনো কুয়ালালামপুরে হাসপাতালের মর্গে রাখা হয়েছে। সরকার এ বিষয়ে কি করবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত মরদেহটি সেখানেই থাকবে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।