আবারও উত্তর কোরিয়ার রকেট ইঞ্জিন পরীক্ষা


প্রকাশিত: ০৪:১৯ এএম, ২৮ মার্চ ২০১৭

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারো উচ্চক্ষমতার রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এই পরীক্ষাকে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) বিকাশ কর্মসূচির অংশ বলে মনে করছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে এসব তথ্য জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, শুক্রবার রাতে ওই রকেট ইঞ্জিন পরীক্ষা চালানো হয়েছে। ওই রকেট ইঞ্জিন আইসিবিএম ক্ষমতা সম্পন্ন বলেও মনে করছেন তারা।

এর আগে চলতি মাসের মাঝামাঝি সময়ে আরো একটি রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। ওই পরীক্ষাকে দেশটির রকেট শিল্পের ক্ষেত্রে নতুন যুগের সূচনা বলে উল্লেখ করেছিলেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। সে সময় তিনি জানিয়েছিলেন, উত্তর কোরিয়া আইসিবিএম পরীক্ষার খুব কাছাকাছি রয়েছে।

ওই পরীক্ষার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন পিয়ংইয়ংকে হুশিয়ারি দিয়ে বলেছিলেন, যদি দেশটির তরফ থেকে দক্ষিণ কোরিয়া বা মার্কিন বাহিনীর বিরুদ্ধে কোনো হুমকি দেয়া হয় তবে সামরিক অভিযান চালিয়ে তার সমুচিত জবাব দেয়া হবে।

নতুন রকেট ইঞ্জিন পরীক্ষার পর তিনি আবারো পিয়ংইয়ংকে হুশিয়ারি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়া যদি দক্ষিণ কোরিয়া বা মার্কিন বাহিনীর হুমকির কারণ হয়ে দাঁড়ায় তবে তাদের বিরুদ্ধে যৌথভাবে সামরিক অভিযান চালানো হবে।

উত্তর কোরিয়া এই পরীক্ষায় সফল হলে মার্কিন যুক্তরাষ্ট্র হুমকির মধ্যে পড়বে। কারণ উত্তর কোরিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের দূরত্ব ৯ হাজার কি. মি.। আইসিবিএম ন্যূনতম ৫ হাজর ৫শ কি. মি. দূরত্বে আঘাত হানতে পারে। তবে কোনো কোনো আইসিবিএম ১০ হাজার কি. মি বা তার চেয়েও বেশি দূরত্বে হামলা চালানোর মত ক্ষমতা রাখে।

কেএ/টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।