‘যেকোনো সময় পারমাণবিক পরীক্ষা চালাবে উ. কোরিয়া’


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ২৪ মার্চ ২০১৭

উত্তর কোরিয়া যেকোনো সময় পারমাণবিক পরীক্ষা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। শুক্রবার দক্ষিণ কোরিয়ার এক সেনা কর্মকর্তা একটি রিপোর্টের ভিত্তিতে বলেন, তীব্রগতির নতুন রকেট ইঞ্জিন পরীক্ষার পর আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে এরকম প্রস্তুতি নিচ্ছে পিয়ংইয়ং। খবর রয়টার্সের।

এর আগে পিয়ং ইয়ংয়ের তীব্রগতির নতুন রকেট ইঞ্জিন পরীক্ষার পর উত্তর কোরিয়ার নেতা কিং জং উনের সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের দাবি কিম খুব খারাপ কাজ করছেন।

পূর্ব উপকূলে পিয়ংইয়ংয়ের রকেট ইঞ্জিন পরীক্ষার স্থান উত্তর পিংগিরি এলাকাকে গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। তবে কীসের ভিত্তিতে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার ব্যাপারটি নিশ্চিত হওয়া গেছে সে ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি ওই সেনা কর্মকর্তা।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ‘উত্তর কোরিয়া যেকোনো সময় পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। তবে তাদের পারমাণবিক পরীক্ষার ব্যাপারে কড়া নজরদারী চলছে।’

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পাঁচবার পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এছাড়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ করেছে দেশটি। বিশেষজ্ঞদের ধারণা, এসব ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রগুলো সক্ষম করে তুলতে সরকারিভাবে কাজ চলছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ফক্স নিউজ জানিয়েছে, উত্তর কোরিয়া আরো একটি পারমাণবিক পরীক্ষার প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে। কিছুদিনের মধ্যেই তারা এই পরীক্ষা চালাতে পারে।

কেএ/টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।