ওমানের শ্রম বাজারে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ


প্রকাশিত: ০৯:২০ এএম, ২১ মার্চ ২০১৭

বহু দেশের নাগরিকরা শ্রমিক হিসেবে কাজের জন্য মধ্যপ্রাচ্যের দেশ ওমানে যাচ্ছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের শ্রমিক রয়েছে দেশটিতে। বহু বছর ধরে দেশটির শ্রম বাজারে ভারতের আধিপত্য ছিল।

কিন্তু এই প্রথম অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশি শ্রমিকরা ওমানের শ্রম বাজার দখল করেছে। ওমানের কর্তৃপক্ষের তরফ থেকে এই গবেষণামূলক তথ্য প্রকাশ করা হয়েছে।

গত কয়েক দশকে সবচেয়ে বেশি ভারতীয় নাগরিক ওমানে কাজ করছে। পুলিশের নিষেধাজ্ঞা সত্ত্বেও ওমানে বহু বাংলাদেশি কাজ করছে। গত বছরের নভেম্বর থেকে ওমানের শ্রম বাজারে ভারতীয়দের পেছনে ফেলেছে বাংলাদেশ। দেশটিতে এখন ভারতীয়দের তুলনায় অনেক বেশি বাংলাদেশি শ্রমিক কাজ করছেন।

ন্যাশনাল সেন্টার ফর স্ট্যাটিসটিকস অ্যান্ড ইনফরমেশনের (এনসিএসআই) তথ্য অনুযায়ী, ২০১৬ সালের নভেম্বরের শেষের দিকে ওমানে বাংলাদেশি শ্রমিকের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৯৪ হাজার ৪৪৯ জন। অপরদিকে, ভারতীয় শ্রমিকের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৯১ হাজার ৭৭৫ জন এবং পাকিস্তানি শ্রমিকের সংখ্যা ২ লাখ ৩১ হাজার ৬৮৫ জন।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।