বিশ্বে ধনকুবের বেড়েছে ১৩ শতাংশ


প্রকাশিত: ০৮:১৭ এএম, ২১ মার্চ ২০১৭

গত বছরে সারা বিশ্বে ধনকুবেরদের সংখ্যা আগের বছরের তুলনায় ১৩ শতাংশ বেড়েছে। আগের বছর বিশ্বে ১ হাজার ৮১০ জন ধনকুবের ছিলেন যা গত বছর বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৩।

ফোবস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির স্থান আবারো পেয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

তালিকা অনুযায়ী বিল গেটসের সম্পত্তি বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬ বিলিয়ন ডলার। আগের বছর তার সম্পদের পরিমাণ ছিল ৭৫ বিলিয়ন ডলার। গত ২৩ বছরের মধ্যে ১৮ বার বিশ্বের সর্বোচ্চ ধনী ব্যক্তির তালিকায় রয়েছেন বিল গেটস।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন ওয়ারেন বাফেট। তার সম্পত্তির পরিমাণ ৭৫ দশমিক ৬ বিলিয়ন ডলার। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন আমাজানের প্রতিষ্ঠাতা জেফ বিজোস। তার সম্পত্তির পরিমাণ সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। চলতি বছর তার সম্পত্তির পরিমাণ বেড়েছে ২৭ দশমিক ৬ বিলিয়ন ডলার। তার বর্তমান সম্পত্তির পরিমাণ ৭২ দশমিক ৮ বিলিয়ন ডলার।

বর্তমানে বিশ্বের পাঁচ নম্বর ধনকুবের হচ্ছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। তার সম্পদের পরিমান ৫৬ বিলিয়ন ডলার।

শীর্ষ দশ ধনকুবেরের মধ্যে ষষ্ঠ অবস্থানে রয়েছেন কার্লোস স্লিম। তার সম্পদের পরিমাণ ৫৪ দশমিক ৫ বিলিয়ন ডলার। সপ্তম ল্যারি এলিসন। তার সম্পদের পরিমাণ ৫২ দশমিক ২ বিলিয়ন ডলার।

অষ্টম অবস্থানে রয়েছেন চার্লস কোচ। মার্কিন এই ব্যবসায়ীর সম্পদের পরিমান ৪৮ দশমিক ৩ বিলিয়ন ডলার। নবম অবস্থানে রয়েছে ডেভিড কোচ। তার সম্পদের পরিমাণ ৪৮ দশমিক ৩ বিলিয়ন ডলার।

তালিকার দশম অবস্থানে রয়েছেন মাইকেল ব্লুমবার্গ। তার সম্পদের পরিমাণ ৪৭ দশমিক ৫ বিলিয়ন ডলার।

তবে খারাপ খবর রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য। এর আগে ট্রাম্প ছিলেন বিশ্বের ২২০তম ধনী ব্যক্তি। কিন্তু গত বছরের এই তালিকা অনুযায় ট্রাম্প নিজের অবস্থান থেকে ছিটকে ৫৪৪তম অবস্থানে এসে পৌঁছেছেন। ট্রাম্পের সম্পত্তির পরিমাণ ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার।

বিশ্বজুড়ে যত ধনকুবের রয়েছেন তাদের মধ্যে বেশির ভাগই বাস করছেন যুক্তরাষ্ট্রে। এরপরেই রয়েছে চীন এবং জার্মানির অবস্থান।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।