৮ দেশের বিমানে ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৭:০২ এএম, ২১ মার্চ ২০১৭

আট মুসলিম দেশের বিমানে ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার বেশ কয়েকটি দেশের ওপর এই নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন।

মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার কিছু যেসব এয়ারলাইন্সের বিমানে করে লোকজন যুক্তরাষ্ট্রে যাতায়াত করবে সেসব বিমানের জন্য এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

মোবাইলের চেয়ে বড় যে কোন ইলেকট্রনিক যন্ত্র যেমন-ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা ডিভিডি প্লেয়ার এবং ইলেকট্রনিক গেমস খেলার যন্ত্রপাতি বিমানের ভেতরে বহন করার ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে মোবাইল ফোন বিমানের ভেতরে বহন করা যাবে।

এ বিষয়ে কোন মন্তব্য করেনি আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ। তবে মঙ্গলবারের মধ্যে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন কোনো এয়ারলাইন্স এই নিষেধাজ্ঞার মধ্যে পড়ছে না। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার কমপক্ষে ১২টি এয়ারলাইন্স এই নিষেধাজ্ঞার মধ্যে পড়তে পারে। তবে কোন কোন এয়ারলাইন্স এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে এবং সেটি কতদিন থাকবে সে বিষয়টি এখনো পরিষ্কার নয়।

মিসর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডানসহ আটটি দেশের ওপর এই নিষেধাজ্ঞা আনা হচ্ছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।