উচ্চক্ষমতার রকেট ইঞ্জিন পরীক্ষা উত্তর কোরিয়ার


প্রকাশিত: ০৩:১৭ এএম, ১৯ মার্চ ২০১৭

উচ্চক্ষমতার রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এই রকেট ইঞ্জিন পরীক্ষাকে দেশটির রকেট শিল্পের ক্ষেত্রে নতুন যুগের সূচনা বলে উল্লেখ করেছেন। স্থানীয় গণমাধ্যম কেসিএনএর খবরে এ তথ্য জানানো হয়েছে।

কিম জং উন বলেছেন, এই ইঞ্জিন উত্তর কোরিয়াকে বিশ্ব মানের স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষমতা প্রদান করবে।

বর্তমানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন চীনে সফর করছেন। সেখানে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে বৈঠক করেছেন তিনি।

শুক্রবার পিয়ংইয়ংকে হুশিয়ারি দিয়ে টিলারসন বলেছিলেন, যদি দেশটির তরফ থেকে দক্ষিণ কোরিয়া বা মার্কিন বাহিনীর বিরুদ্ধে কোনো হুমকি দেয়া হয় তবে সামরিক অভিযান চালিয়ে তার সমুচিত জবাব দেয়া হবে। আর উত্তর কোরিয়ার মিত্র দেশ চীনও এক্ষেত্রে দেশটিকে তেমন কোনো সাহায্য করতে পারবে না।

এমন ঘোষণার পর উত্তর কোরিয়ার রকেট ইঞ্জিন পরীক্ষা নতুন হুশিয়ারি বলে মনে করা হচ্ছে। 

এই রকেট ইঞ্জিন পরীক্ষা কিম জং উনের সরাসরি তত্ত্বাবধানেই হয়েছে। কিম গুরুত্ব দিয়ে বলেছেন, ‘আজ আমরা যে বিজয় অর্জন করলাম খুব শিগগিরই এর সাক্ষী হবে গোটা বিশ্ব।’

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।