১১ বছর বয়সে মা হচ্ছেন ব্রিটিশ কিশোরী


প্রকাশিত: ১২:০৮ পিএম, ১৮ মার্চ ২০১৭

ব্রিটেনের ৭০ বছরের ইতিহাসে সর্বকনিষ্ঠ মা হতে চলেছেন দেশটির ১১ বছর বয়সী এক কিশোরী। ওই কিশোরী গর্ভবতী হওয়ার ঘটনায় তদন্ত শুরু করেছে দেশটির পুলিশ।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে ওই কিশোরীর পরিচয় প্রকাশ করা হয়নি। শিগগিরই ওই কিশোরী মা হতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে। সন্তানের বাবা হতে যাওয়া কিশোরের বয়স কিশোরীর চেয়ে অল্প কয়েক বছর বেশি।

আইনি কারণে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশে কড়াকড়ি আরোপ করা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ ক্ষুদে এই বাবা-মার  গোপনীয়তা রক্ষায় সংবাদমাধ্যমের প্রতিবেদনেও বিধি-নিষেধ আরোপ করেছে।

কিশোরী বয়সে গর্ভধারণের এই ইস্যুর সঙ্গে ব্রিটেনের পরিচিতি দীর্ঘদিনের। তবে সবকিছুকে ছাড়িয়ে গেছে এই কিশোর-কিশোরীর বাবা-মা হওয়ার ঘটনা। দেশটির সরকারি তথ্য বলছে, গত ৭০ বছরের ইতিহাসে ব্রিটেনে এত কম বয়সে কেউ বাবা-মা হওয়ার রেকর্ড নেই।

২০০৬ সালে ইংল্যান্ড এবং ওয়েলসের ২৫ হাজার ৯৭৭ জন তরুণী মা হয়েছিলেন। এদের প্রত্যেকের বয়স ১৯ বছর কিংবা ১৯`র নিচে ছিল।

বর্তমানে ব্রিটেনের সবচেয়ে কম বয়সে সন্তান জন্মদানকারী কিশোরীর বয়স ১২ বছর। ২০১৪ সালে ১২ বছরের এক কিশোরী মা হন; এই সন্তানের বাবার বয়স ছিল ১৩ বছর।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।