পরিচর্যার অভাবে গণতন্ত্র শুকিয়ে গেছে : মাহবুবুর রহমান


প্রকাশিত: ১১:৩০ এএম, ২৩ আগস্ট ২০১৪

গত ৪৩ বছরে বাংলাদেশে অসুস্থ রাজনৈতিক সংস্কৃতি তৈরি হয়েছে এবং একই সাথে পরিচর্যার অভাবে গণতন্ত্র শুকিয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান। শনিবার জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনা সভায় মাহবুবুর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, গত ৪৩ বছরে বাংলাদেশে অসুস্থ রাজনৈতিক সংস্কৃতি তৈরি হয়েছে। পরিচর্যার অভাবে গণতন্ত্র শুকিয়ে গেছে। হিংসা, বিদ্বেষ, প্রতিপক্ষকে ধ্বংস করার মনোভাব বড় হয়ে গেছে। বাংলাদেশ এখন বাজিকরদের হাতে। আর বাজিকরেরা তাদের গডফাদারদের হাতে।

আলোচনা সভায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, স্বাধীনতার রূপকার বঙ্গবন্ধু। কিন্তু তিনি যে ছয় দফা দিয়েছিলেন, তা কেন লাহোরে গিয়ে দিতে হলো? আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে কেন দিলেন না? এমন অনেক প্রশ্ন করা যেতে পারে।

৫ জানুয়ারির নির্বাচন সম্পর্কে তিনি বলেন, গত ৫ জানুয়ারির নির্বাচন ছিল গণতন্ত্রের হত্যার। সরকারের এখন গণতন্ত্রে ফিরে যাওয়ার পথ নেই। আওয়ামী লীগ ভোটের সামনে দাঁড়াতে পারবে কি না, তা নিয়েও সন্দেহ আছে।

মূল প্রবন্ধে রাষ্ট্রবিজ্ঞান সমিতির সভাপতি আতাউর রহমান বলেন, বাংলাদেশের ইতিহাস বলে, যেকোনো দল যথাযথ বৈধতা নিয়ে বা বৈধতা ছাড়া যেভাবেই হোক ক্ষমতায় আসার পর তাদের মনোভাবের পরিবর্তন হয় না। তারা প্রথমে বিরোধীদের মুখ বন্ধ করে দিয়ে বা তাদের জেলে দিয়ে তাদের সংকুচিত করে ফেলে। আর বাকিদের নানা প্রলোভন দেখিয়ে নিজেদের পক্ষে টেনে নেয়। আর স্থিতিশীলতা ও উন্নয়নের কথা বলে নিজেদের স্বৈরাচারী কাজগুলোর বৈধতা দেওয়ার চেষ্টা করে।

‘সাউথ এশিয়া ইয়্যুথ ফর পিস অ্যান্ড প্রসপারিটি’ সংগঠনের সৌজন্যে ‘বাংলাদেশে গণতন্ত্রের চ্যালেঞ্জ’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় অন্যদের মধ্যে সাবেক রাষ্ট্রদূত আশফাক চৌধুরী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দিলারা চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব প্রমুখ অংশ নেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।