এক তরুণীর বিরুদ্ধে ৪৬ আলেমের ফতোয়া


প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১৫ মার্চ ২০১৭

কনসার্টে গান পরিবেশন থেকে বিরত রাখতে ১৬ বছর বয়সী এক তরুণী কণ্ঠশিল্পীর বিরুদ্ধে ফতোয়া জারি করেছেন ৪৬ আলেম। ভারতের আসাম প্রদেশের হোজাই জেলায় এক কনসার্টে ওই তরুণীর গান পরিবেশনের কথা রয়েছে।

ভারতীয় গণমাধ্যম সিয়াসাতের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২৫ মার্চ অনুষ্ঠেয় কনসার্টের আগে ওই তরুণীর বিরুদ্ধে ফতোয়া জারি করা হয়েছে। হোজাই জেলার ওই কনসার্ট স্থলের কাছে একটি মসজিদ ও কবরস্থান রয়েছে। স্থান নির্ধারণের পর পরই ওই তরুণীর কনসার্ট বয়কট ও তাকে অনুষ্ঠানে অংশ নেয়া থেকে বিরত থাকার আহ্বান জানান স্থানীয় আলেমরা।

জনগণকে সচেতন করতে মঙ্গলবার অসমিয়া ভাষায় লেখা লিফলেট বিতরণ করেন আলেমরা। এতে ওই তরুণীর সংগীতানুষ্ঠান নিষিদ্ধ করতে কর্তৃপক্ষকে সিদ্ধান্ত নিতে বলেন তারা।

লিফলেটে বলা হয়েছে, ‘২৫ মার্চ সেন্ট্রাল আসামের হোজাই জেলার লঙ্কা টাউনের ‘উদলিত’ খেলার মাঠে অনুষ্ঠেয় সংগীতানুষ্ঠান ‘শরিয়া বিরোধী’। যদি মিউজিক্যাল নাইটের মতো শরিয়াবিরোধী কাজ মসজিদ, ঈদগাহ, মাদ্রাসা ও কবরস্থান দ্বারা বেষ্টিত স্থানে অনুষ্ঠিত হয়, তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের ওপর আল্লাহর ক্রোধ বর্ষিত হবে।’

দশম শ্রেণির শিক্ষার্থী ও কণ্ঠশিল্পী নাহিদ ২০১৫ সালে টেলিভিশন রিয়্যালিটি শো ‘ইনডিয়ান আইডল জুনিয়র’ এ রানার আপ খেতাব জিতেছিলেন। তার বিরুদ্ধে জারি করা ওই ফতোয়ার বিষয়ে প্রথমে জানার পর বিস্ময় প্রকাশ করেছেন এই শিল্পী।  

‘এ বিষয়ে প্রথমে শোনার আমার মন ভেঙে গিয়েছিল, মর্মাহত হয়েছি; কিন্তু গান বাদ না দিতে অনেক মুসলিম শিল্পী আমাকে অনুপ্রেরণা দিয়েছেন। আমি কখনোই গান ছাড়বো না।’

২০১৬ সালে বলিউড নায়িকা সোনাক্ষি সিনহার ‘আকিরা’ সিনেমার গানে নাহিদের প্রথম অভিষেক হয়।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।