স্বাধীনতার দাবিতে আবারও গণভোট চায় স্কটল্যান্ড


প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১৩ মার্চ ২০১৭

স্কটল্যান্ডের স্বাধীনতার জন্য দ্বিতীয় গণভোট আয়োজনে যুক্তরাজ্যের কাছে আবারও অনুমতি চাইবেন বলে নিশ্চিত করেছেন স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিওন। সোমবার তিনি এ তথ্য জানিয়েছেন।

স্কটিশ এই ফার্স্ট মিনিস্টার বলেছেন, ২০১৮ সালের শীতকাল ও বসন্তকালের মাঝে তিনি ওই ভোট আয়োজন করতে চান।

নিকোলা স্টারজিওন বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তে স্কটিশ স্বার্থরক্ষায় এ পদক্ষেপ প্রয়োজন। আগামী সপ্তাহে স্কটিশ পার্লামেন্টে গণভোট সংশ্লিষ্ট ওয়েস্টমিনিস্টারের সেকশন ৩০ আদেশ জারি করার আহ্বান জানাবেন তিনি।

স্কটল্যান্ডের স্বাধীনতা প্রশ্নে বৈধ গণভোট আয়োজনে ওই আদেশের প্রয়োজন হবে। স্কটল্যান্ডে এই গণভোট আয়োজনের অনুমতি দেয়া হবে কিনা সেবিষয়টিকে এড়িয়ে গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

ব্রিটেনের প্রধানমন্ত্রীর এক মুখপাত্র নিকোলা স্টারজিওনের ওই ঘোষণার জবাবে বলেছেন, তথ্য-উপাত্তে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে যে, স্কটল্যান্ডের অধিকাংশ মানুষ স্বাধীনতার জন্য দ্বিতীয় গণভোট চায় না।

দুই বছর আগে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হয়। ২০১৪ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত ওই গণভোটে যুক্তরাজ্য থেকে স্বাধীনতার বিপক্ষে ৫৫ শতাংশ ভোটার রায় দেয়। পক্ষে রায় দেয় ৪৫ শতাংশ স্কটিশ।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।