ডাচ রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক


প্রকাশিত: ০২:২৪ পিএম, ১৩ মার্চ ২০১৭

তুরস্কের এক মন্ত্রীকে নেদারল্যান্ডসের কনস্যুলেট ভবনে প্রবেশে ও একটি সমাবেশে অংশ নিতে বাধা দেয়ার অভিযোগে আঙ্কারায় নিযুক্ত ডাচ রাষ্ট্রদূতকে তলব করেছে আঙ্কারা। শনিবার নেদারল্যান্ডসের রটারডামে তুরস্কের কনস্যুলেট কার্যালয়ে ঢুকতে বাধা দেয়া হয় দেশটির পরিবারবিষয়ক মন্ত্রী ফাতমা বেতুল সায়ান কায়ারকে।

এ ঘটনার জেরে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট নিজের ক্ষমতা আরও বাড়ানোর লক্ষ্যে আগামী ১৬ এপ্রিল গণভোটের আয়োজন করেন। গণভোটে প্রবাসীদের সমর্থন পেতে নেদারল্যান্ডসে সমাবেশে অংশ নেয়ার কথা ছিল তুরস্কের পরিবারবিষয়ক মন্ত্রীর।

পূর্বনির্ধারিত সমাবেশে অংশ নিতে শনিবার সড়কপথে নেদারল্যান্ডস যান তিনি। পরে পুলিশি পাহারায় জার্মান সীমান্তে নিয়ে যাওয়া হয় সায়ান কায়ারকে। সমাবেশে মন্ত্রীর অংশগ্রহণে বাধা দেয়ায় নেদারল্যান্ডসে বসবাসকারী তুরস্ক প্রবাসীরা কনস্যুলেট ভবনের সামনে বিক্ষোভ করেন।

পরে জলকামান, ঘোড়সওয়ারি পুলিশ ও ডগস্কয়াড ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় স্থানীয় কর্তৃপক্ষ। রটারডাম পুলিশের এ পদক্ষেপের বিষয়ে অভিযোগ করতে ডাচ রাষ্ট্রদূতকে তলব করেছে আঙ্কারা।

এদিকে মন্ত্রীর সফরে বাধা দেয়ায় নেদারল্যান্ডসকে কড়া মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ারি দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, দুই দেশের সম্পর্কের ক্ষতি করায় ডাচকে মূল্য দিতে হবে। আমরা তাদের আন্তর্জাতিক কূটনীতি শেখাবো।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশি পদক্ষেপকে শিষ্টাচারবিরোধী বলে মন্তব্য করে যথাযথ ব্যবস্থা নিতে নেদারল্যান্ডসের প্রতি আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, সংসদীয় পদ্ধতির সরকারব্যবস্থার বদলে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিশাসিত প্রজাতন্ত্রের আদলে ফিরে যেতে চায় তুরস্ক। এ লক্ষ্যে আগামী ১৬ এপ্রিল তুরস্কে গণভোট অনুষ্ঠিত হবে। ফলে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ক্ষমতা আরও বৃদ্ধি পাবে।

সূত্র : দ্য গার্ডিয়ান।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

আরও পড়ুন