বাড়ি পাচ্ছেন দুবাই’র নিম্ন আয়ের শ্রমিকরা


প্রকাশিত: ১০:৪৯ এএম, ১৩ মার্চ ২০১৭

সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে বসবাসকারী নিম্ন আয়ের শ্রমিকদের জন্য আবাসনের ব্যবস্থা করবে স্থানীয় কর্তৃপক্ষ। দেশটির সরকারের নতুন এক নীতির আওতায় ওই আবাসন তৈরি করা হবে।

দুবাই’র যুবরাজ শেইখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নিম্ন আয়ের শ্রমিকদের জন্য আবাসন নির্মাণের লক্ষ্যে নতুন একটি প্রকল্পের অনুমোদন দিয়েছেন। ফলে দুবাই শহরের বেশ কিছু পুরনো এলাকা পুনঃসংস্কার করা হবে।

দুবাই কার্যনির্বাহী পরিষদের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন শেইখ হামদান। ইউনিয়ন হাউসে পরিষদের গৃহনির্মাণ প্রকল্প সংক্রান্ত এক বৈঠকে ওই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন দুবাইর এই যুবরাজ।

নতুন এই নীতির ফলে দুবাইর কৌশলগত গুরুত্বপূর্ণ কিছু খাতে নিম্ন আয়ের আমিরাতি এবং বিদেশি শ্রমিকদের আলাদা করা হবে। এতে পরিবারের আয়ের সীমা, বসবাসের স্থান ও জনগণের লাভের বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে। একই সঙ্গে শ্রমিকদের পরিবার যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা মোকাবেলায় যেসব চাহিদা প্রয়োজন সে বিষয়েও পর্যালোচনা করা হবে।

বৈঠকে নিম্ন আয়ের পরিবারের জন্য উপযুক্ত আবাসন সেবাদানের সম্ভাব্য উপায় সম্পর্কে পর্যালোচনা করেন শেখ হামদান। সেবার মান ও জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে সম্ভাব্য ওই সেবার বিষয়ে আলোচনা হয় বৈঠকে। নিম্ন আয়ের শ্রমিকদের আবাসন সুবিধা দিতে এই প্রকল্প বাস্তবায়নে দুই ধরনের কর্মসূচি হাতে নিয়েছে দুবাই কর্তৃপক্ষ।

প্রথম পর্যায়ে নিম্ন আয়ের শ্রমিকদের হাউসিং ইউনিট সরবরাহ করতে রিয়েল স্টেট ডেভলপারদের সঙ্গে সমন্বয় করবে কর্তৃপক্ষ। দ্বিতীয় পর্যায়ে শহরের পুরনো কিছু এলাকা পুনঃসংস্কার করা হবে।

সূত্র : খালিজ টাইমস।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

আরও পড়ুন