রুশ হ্যাকিংয়ের হুমকিতে ব্রিটিশ গণতন্ত্র


প্রকাশিত: ০৩:০৯ এএম, ১৩ মার্চ ২০১৭

রাশিয়ার হ্যাকাররা ব্রিটেনের গণতন্ত্রকে বিপদে ফেলতে পারে বলে রাজনীতিকদের সতর্ক করেছেন সে দেশের একটি গুপ্তচর সংস্থা। জিসিএইচকিউয়ের সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান সম্প্রতি বিভিন্ন রাজনৈতিক দলের কাছে চিঠি পাঠিয়েছেন যেখানে রুশ হ্যাকারদের হামলা কিভাবে রোধ করা যায় সে সম্পর্কে নানা ধরনের পরামর্শ দেয়া হয়েছে। খবর বিবিসির।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা অভিযোগ করেছেন, বিভিন্ন কায়দায় সাইবার হামলা চালিয়ে ক্রেমলিন কর্তৃপক্ষ গত নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করেছে। তবে রাশিয়া এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, ব্রিটেনের ওপরও একই ধরনের হামলা হয়েছে এমন কোন প্রমাণ এখনও পাওয়া যায়নি।

রাজনৈতিক দলগুলোর কাছে পাঠানো চিঠিতে জিসিএইচকিউয়ের জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্রের প্রধান সিয়েরান মার্টিন যুক্তরাষ্ট্র, জার্মানিসহ বিভিন্ন দেশের উদাহরণ টেনে বলেন, ব্রিটেনের রাজনৈতিক ব্যবস্থাও একই ধরনের হুমকির মুখে রয়েছে।

তিনি বলেন, ‘এটা শুধু রাজনৈতিক দলের অফিস সিস্টেমের ওপর হামলা নয়। এটার পরিধি ছড়িয়ে পড়তে পারে সংসদ, এমপিদের অফিস, গবেষণা প্রতিষ্ঠান এবং বিভিন্ন সংগঠন ও ব্যক্তির ইমেইল অ্যাকাউন্টেও।’

গত ফেব্রুয়ারিতে মার্টিন জানিয়েছিলেন, তিন মাসে ব্রিটেনের ওপর ১৮৮ বার শক্তিশালী সাইবার হামলার চেষ্টা চালানো হয়েছে।

অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড জানিয়েছেন, জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্র গত ছয় মাসে সরকারি দপ্তর এবং সাধারণ জনগণের ওপর দৈনিক ২শটিরও বেশি সাইবার হামলা প্রতিহত করেছে।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।