সরকারি বাসভবন ‘ব্লু-হাউস’ ছাড়লেন পার্ক গিউন হে


প্রকাশিত: ০১:১৩ পিএম, ১২ মার্চ ২০১৭

অভিশংসিত দক্ষিণ কোরিয়ার নেতা পার্ক গিউন হে’ সরকারি বাসভবন ‘ব্লু-হাউস’ ছেড়েছেন। তাকে অভিশংসনে পার্লামেন্টের সিদ্ধান্ত আদালত বহাল রাখার দুদিন পর রোববার সরকারি বাসভবন ছাড়লেন তিনি।

তবে আদালতের রায়ের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেননি পার্ক। অভিশংসনের বিরুদ্ধে সমর্থকদের তীব্র আন্দোলনের মাঝে দক্ষিণাঞ্চলের সিউলে নিজ বাসভবনে উঠেছেন তিনি। তার ঘণিষ্ঠ বন্ধু চোই সুন সিলের সঙ্গে কেলেঙ্কারিতে জড়িয়ে দক্ষিণ কোরিয়ার এই নেতা অভিশংসিত হয়েছেন।

শনিবার পার্কের অভিশংসনের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন তার সমর্থকরা। একই সঙ্গে তাকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ করেছেন বিরোধীরা।

South

আদালত পার্ক গিউন হে’র অভিশংসনের সিদ্ধান্ত বহাল রাখায় প্রেসিডেন্সিয়াল দায়মুক্তি হারিয়েছেন তিনি। এখন তাকে বিচারের মুখোমুখি করতে আর কোনো বাধা নেই। রাজনৈতিক সুবিধা দেয়ার নামে বিভিন্ন কোম্পানির কাছে থেকে অবৈধ অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে পার্ক গিউনের বন্ধু চোই’র বিরুদ্ধে। বন্ধুকে সহায়তার অভিযোগে পার্লামেন্ট সদস্যরা তাকে অভিশংসনের পক্ষে মত দেন।

এরপরই পার্ককে অভিশংসনের এই ইস্যু গড়ায় আদালত পর্যন্ত। পার্লামেন্টের সিদ্ধান্ত বহাল রেখে পার্ককে অভিশংসনের পক্ষে দু’দিন আগে রায় দেন আদালত। আদালতের রায়ের দু’দিন পর সরকারি বাসভবন ব্লু-হাউস ছাড়লেন দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট পার্ক গিউন হে।

সূত্র : বিবিসি।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

আরও পড়ুন