কবিগুরুর স্মৃতিরক্ষায় এগিয়ে আসছে ভারত


প্রকাশিত: ১১:১২ এএম, ১১ মার্চ ২০১৭

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজরিত কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে রবীন্দ্র ভবন নির্মােণের লক্ষ্যে ভারত-বাংলাদেশের মধ্যে একটি অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি অনুযায়ী ওই ভবন নির্মাণে ব্যয় হবে প্রায় ১৮.১ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের সচিব কাজী শফিকুল আজম ও ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা দুই দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেছেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইব্রাহিম হোসেন খান, কুষ্টিয়ার পুলিশ সুপার এস,এম মেহেদি হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুজিবুল ফেরদৌস উপস্থিত ছিলেন।

মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন, ভারতের মহামান্য রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সফরে এসে কুঠিবাড়ি উন্নয়নের জন্য ১৮ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছেন। এই প্রকল্পের অর্থে কুষ্টিয়ার শিলাইদহ রবীন্দ্রনাথ কুঠিবাড়ির উন্নয়ন কাজ করা হবে।

ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের শিলাইদহ কুঠিবাড়িতে আসতে পেরে আমি আনন্দিত। রবীন্দ্রনাথ ঠাকুর বাংলাদেশ এবং ভারত দুই দেশের সংস্কৃতিকে এক করেছিলেন। এই চুক্তিকে তিনি বাংলাদেশ-ভারতের মধ্যেকার সম্পর্কের ইতিবাচক দিক বলে মন্তব্য করেন।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।