৭০ বছরে সবচেয়ে বড় মানবিক সঙ্কটে বিশ্ব : জাতিসংঘ


প্রকাশিত: ০৩:৩৭ এএম, ১১ মার্চ ২০১৭

জাতিসংঘ বলছে, ১৯৪৫ সালে সংস্থাটি সৃষ্টির পর থেকে এখন সবচেয়ে বড় মানবিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে বিশ্ব। জাতিসংঘ বলছে, চারটি দেশের অন্তত দুই কোটি মানুষ অনাহার এবং দুর্ভিক্ষের মুখোমুখি।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান স্টেফান ওব্রায়েন শুক্রবার নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন, ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া আর নাইজেরিয়ার অন্তত দুই কোটি মানুষ অনাহার আর অভাবের মধ্যে পড়েছে।

যৌথ ও সমন্বিত বৈশ্বিক পদক্ষেপ না নিলে এদের অকে স্রেফ খাবারের অভাবে মারা যাবে এবং অনেকে নানা রোগের কারণে মারা যাব বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

শিগগিরই ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া এবং নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের জন্য তহবিল গঠনের আহ্বানও জানিয়েছেন তিনি। আসছে জুলাইয়ের মধ্যে তাদের ৪.৪ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন বলেও জানান তিনি।

বড় একটা তহবিল না পেলে ওইসব এলাকার শিশুরা স্কুলে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত থাকবেন বলেও জানিয়েছেন ওব্রায়েন।

যখন কোনো দেশের ৫ বছরের কম বয়সী শিশু তীব্র অপুষ্টিতে ভোগে এবং প্রতিদিনে প্রতি ১০ হাজার মানুষে মৃত্যুহার দুই বা তার বেশি হয় তখন সে এলাকা দুর্ভিক্ষ কবলিত বলে ঘোষণা করে জাতিসংঘ। তবে এর সঙ্গে অন্যান্য শর্তও থাকে।

ওব্রায়েন বলেছেন, সবচেয়ে বড় মানবিক সঙ্কটের মুখে ইয়েমেন। সেখানে মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশেরই সাহায্যের দরকার।

এছাড়া সোমালিয়া ও নাইজেরিয়ার একই চিত্র উঠে এসেছে তার কথায়। বিবিসি ও শিকাগো ট্রিবিউন।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।