বাংলাদেশিদের ফেরত পাঠাতে ভারতীয় সুপ্রিম কোর্টের আদেশ


প্রকাশিত: ১১:৪২ এএম, ০৯ মার্চ ২০১৭

আসাম প্রদেশ থেকে অবৈধ বাংলাদেশি নাগরিকদের বের করে দিতে কেন্দ্রীয় সরকারকে ব্যবস্থা নেয়ার আদেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। একই সঙ্গে অাসাম-বাংলাদেশ সীমান্ত নিশ্ছিদ্র করারও নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি রঞ্জন গগৈ ও আরএফ নরিমানের ডিভিশন বেঞ্চ অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতার বসানোর কাজ দ্রুত শেষ করার আদেশ দিয়েছেন। সুপ্রিম কোর্ট বলছেন, পুরো বিষয়টির ওপর নজর রাখবে মধুকর গুপ্ত কমিটি। সীমান্ত নিশ্ছিদ্র কাজের ব্যয় কেন্দ্রীয় সরকারকে বহনের নির্দেশও দিয়েছেন সুপ্রিম কোর্ট।

এছাড়া বৈধ নাগরিকদের অধিকার সুরক্ষায় ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনসের (এনআরসি) কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে বলেও জানিয়েছেন বিচারপতিরা।

অাসাম-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতার বসানোর জন্য কেন্দ্রের কাছে ২ কোটি ৯৬ লাখ টাকা দাবি করেছে অাসাম রাজ্য সরকার। এরই পরিপ্রেক্ষিতেই সরকারের পক্ষ থেকে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল পিএস পাটওয়ালিয়া জানিয়েছেন, এ ব্যাপারে ১০ মার্চ একটি উচ্চপর্যায়ের আলোচনায় সিদ্ধান্ত নেয়া হবে।

২৫ মার্চ, ১৯৭১ সালের পর অাসামে অবৈধভাবে প্রবেশ করা বাংলাদেশি নাগরিকদের ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। তবে ১ জানুয়ারি, ১৯৬৬ থেকে ২৪ মার্চ, ১৯৭১ সালের মধ্যে অাসামে প্রবেশ করা বাংলাদেশিদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার পক্ষে রায় দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।