সুইজারল্যান্ডে রাজনৈতিক আশ্রয় চান তুর্কি কূটনীতিকরা


প্রকাশিত: ০৪:৪৭ এএম, ০৯ মার্চ ২০১৭

সুইজারল্যান্ডে রাজনৈতিক আশ্রয় চাইছেন তুরস্কের বেশ কয়েকজন কূটনীতিক। এর আগে জার্মানিতে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করেছেন বহু কূটনীতিক।

স্থানীয় গণমাধ্যমে এই ঘটনাকে তরস্কের সঙ্গে নিউজিল্যান্ডের সম্পর্কের ক্ষেত্রে একটি সম্ভাব্য পরীক্ষা হিসেবে উল্লেখ করা হয়েছে। কারণ কূটনীতিককের রাজনৈতিক আশ্রয় দেয়া হলে তুরস্কের সঙ্গে সম্পর্কের অবনতি হতে পারে।  

রাজধানী বের্নে থাকা দ্বিতীয় শ্রেণির একজন কূটনীতিক এবং তার পরিবারের সদস্যরাও সুইজারল্যান্ডে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। গত বছর তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বিশ্বাসঘাতকতার অভিযোগে বহু সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করেন। ওই তালিকায় সন্দেহভাজন বেশ কয়েকজন কূটনীতিক এবং তাদের পরিবারের সদস্যরাও রয়েছেন।

চাকরিচ্যুত এবং কারাবন্দী হওয়ার আশঙ্কায় কূটনীতিকরা দেশেও ফিরতে পারছেন না। তবে সুইজারল্যান্ডে আশ্রয় চাওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং তুর্কি দূতাবাস থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।