চিকিৎসকের বেশে হাসপাতালে আইএস হামলায় নিহত ৩০


প্রকাশিত: ০১:০৩ পিএম, ০৮ মার্চ ২০১৭

আফগানিস্তানে রাজধানী কাবুলের সর্ববৃহৎ সামরিক হাসপাতালে চিকিৎসকের পোশাক পরিহিত ইসলামিক স্টেট ( আইএস) সদস্যদের হামলায় ৩০ জনেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসি বলছে, হাসপাতালের প্রবেশ পথে বিস্ফোরণ ঘটিয়ে বন্দুক ও গ্রেনেড নিয়ে সশস্ত্র জঙ্গিরা ভেতরে ঢুকে পড়ে। পরে হাসপাতালের কর্মী ও রোগীদের ওপর গুলি ছোড়ে।

সেনাবাহিনীর সঙ্গে কয়েক ঘণ্টার লড়াইয়ে কাবুলের সর্দার দাউদ হাসপাতালে হামলা চালানো জঙ্গিরা নিহত হয়। মধ্যপ্রাচ্যভিত্তিক তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে।

তবে জঙ্গিগোষ্ঠী তালেবান ওই হামলার সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, জঙ্গি হামলায় হাসপাতালের ৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেছেন, ৪০০ শয্যার ওই হাসপাতালে হামলা ‘সব মানবিক মূল্যবোধ’ পদদলিত করেছে।

তিনি বলেন, সব ধর্মেই হাসপাতালকে নিরাপদ হিসেবে মনে করা হয়। এই আক্রমণ পুরো আফগানিস্তানের ওপর। স্থানীয় সময় সকাল ৯টার দিকে কাবুলের ওই হাসপাতালে হামলা চালিয়েছে আইএস।

হাসপাতালের এক কর্মী আইএসের এক সদস্যকে সাদা কোট পরিহিত অবস্থায় কালাশনিকোভ রাইফেল নিয়ে বেরিয়ে যেতে দেখেছেন। ওই কর্মী বলেন, বন্দুকধারী হাসপাতালের নিরাপত্তারক্ষী, চিকিৎসক ও রোগীদের ওপর নির্বিচারে গুলি চালিয়েছেন।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।