ঘুষে ভারত শীর্ষে


প্রকাশিত: ০৪:২৫ এএম, ০৮ মার্চ ২০১৭

বিশ্বের সব দেশেই ঘুষ দেয়া-নেয়ার ঘটনা ঘটে। কাজ পাওয়ার জন্য বা অপরাধ থেকে বেঁচে যেতে ঘুষ দেয়া-নেয়ার ঘটনা হরহামেশাই ঘটছে। ঘুষ দেয়া-নেয়ায় গোটা এশিয়ায় সবার ওপরে অবস্থান করছে ভারত। সবথেকে বেশি ঘুষের লেনদেন হয় এ দেশেই।

প্রতি ১০ জন নাগরিকের ৭ জনকেই কোনো না কোনো কারণে ঘুষ দিতে হয়। জাতীয় এই দুর্নীতির পরিমাণ সবথেকে কম জাপানে। আন্তর্জাতিক দুর্নীতি পর্যবেক্ষক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি ১৬টি এশীয়-প্রশান্ত মহাসাগরীয় দেশের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে। সমীক্ষার তথ্য অনুযায়ী, বিশ্বে ঘুষ চাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি ভারতে। জন্ম থেকে মৃত্যু, স্কুল বা হাসপাতালে ভর্তি, সরকারি দপ্তর, পুলিশ বা আদালতে কোনো কাজ করাতে গেলে ঘুষ দিতেই হয়।

অন্যদিকে, চীনের মতো দেশে ঘুষ দেয়া হয় বিভিন্ন বাড়তি সুযোগ-সুবিধা পাওয়ার জন্য। জাপানে দুর্নীতির পরিমাণ সবচেয়ে কম। সেখানে ঘুষ চাওয়ার প্রবণতাও কম। সমীক্ষা বলছে, জাপানে মাত্র ০ দশমিক ২ ভাগ মানুষকে বিভিন্ন পরিষেবা পেতে ঘুষ দিতে হয়।

সমীক্ষা রিপোর্টে ভারতের পরেই রয়েছে ভিয়েতনাম। সেখানে ৬৫ ভাগ মানুষের ঘুষ দেওয়ার অভিজ্ঞতা হয়েছে। এদিকে, সমীক্ষায় জানানো হয়েছে চীনে ৭৩ ভাগ মানুষ মনে করেন ঘুষের ঘটনা সেদেশে কমতে শুরু করেছে।

ভারতে সবচেয়ে বেশি ঘুষ দিতে হয় স্বাস্থ্যক্ষেত্রে। এর পরেই শিক্ষাক্ষেত্র। স্বাস্থ্যক্ষেত্রে ৫৯ ভাগ এবং শিক্ষাক্ষেত্রে ৫৮ ভাগ মানুষকে ঘুষ দিতে হচ্ছে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।