এবার টিভি থেকেও তথ্য চুরি করছে সিআইএ : উইকিলিকস


প্রকাশিত: ০৩:২৩ এএম, ০৮ মার্চ ২০১৭

বিশ্বজুড়ে গোপন তথ্য ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস এবার এমন গোপনীয় সব দলিল ফাঁস করেছে, যেখানে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর হ্যাকিং কর্মসূচির বিস্তারিত উঠে এসেছে।

ফাঁস হওয়া দলিলে দেখা গেছে, অ্যান্ড্রয়েড ও আইফোনসহ উইন্ডোজ ও লিনাক্স অপারেটিং ব্যবস্থার কম্পিউটারগুলোকে লক্ষ্য করে কিভাবে ম্যালওয়্যারসহ নানাবিধ সাইবার আক্রমণ চালিয়ে তথ্য হাতিয়ে নেয়া হত।

তবে এসব অভিযোগ সত্যি কিনা, তা নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি সিআইএ। উইকিলিকসের এই দফায় যে সব দলিল পত্র ফাঁস করেছে তাতে দেখা যাচ্ছে সিআইএর হ্যাকিং কার্যক্রম ছিল ব্যাপক।

মার্কিন এই গোয়েন্দা সংস্থাটি ব্যাপক পরিচিত এবং বহুল ব্যবহৃত সব প্রযুক্তি পণ্য সমূহকে লক্ষ্য করে ম্যালওয়্যার ছড়াতো। এর মধ্যে কোন কোন হ্যাকিং সফটওয়্যার সিআইএ নিজেই তৈরি করেছে, কিন্তু স্যামসাং টেলিভিশনে হ্যাকিং করবার জন্য একটি স্পাইওয়্যার তৈরিতে ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআইফাইভ সাহায্য করেছে বলেও এতে উল্লেখ হয়েছে।

ফাঁস হওয়া দলিলে দেখা যায়, স্যামসাংয়ের স্মার্ট টিভি সমূহকে হ্যাক করবার যে উদ্যোগ নেয়া হয়েছিল সেটির কোড নাম ছিল ‘উইপিং অ্যাঞ্জেল।

এখানে উল্লেখ করা হয়েছে ওই টিভিগুলোকে ব্যবহার করে বাড়ির লোকদের কথাবার্তা রেকর্ড করার ব্যবস্থা ছিল, যা পরে ওয়াইফাই ব্যবহার করে সিআইএর দফতরে চলে যেত।

একইভাবে আড়ি পাতা হতো স্যামসাং, এইচটিসি ও সনিসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানে তৈরি মোবাইল ফোনসহ নানাবিধ প্রযুক্তি পণ্যে। এমনকি তারা অ্যাপলের আইফোন ও আইপ্যাডে আড়িপাতার ব্যবস্থাও করেছিল বলে ফাঁস হওয়া দলিলে জানা যায়।

এমআরএম/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।