চীনে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ থেকে কমিয়ে সাড়ে ৬ শতাংশ


প্রকাশিত: ১০:১৬ এএম, ০৫ মার্চ ২০১৭

চলতি বছরে চীনের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সাড়ে ৬ শতাংশে কমিয়ে আনা হয়েছে। রোববার চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং দেশটির পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বার্ষিক সম্মেলনে দেয়া এক ভাষণে এ ঘোষণা দিয়েছেন। এর আগে গত বছর দেশটির এই লক্ষ্যমাত্রা  সাড়ে ছয় থেকে ৭ শতাংশ নির্ধারণ করা হয়েছিল।  

২৬ বছরের মধ্যে চীনের অর্থনীতিতে সবচেয়ে শ্লথগতি ছিল গত বছর। বেইজিংয়ে কংগ্রেসে দেয়া ভাষণে লি কেকিয়াং বলেন, বাজারের চাহিদার তুলনায় বেশি কয়লা ও স্টিল উৎপাদন করায় তিনি ঋণগ্রস্ত কোম্পানিগুলোর (জাম্বো এন্টারপ্রাইজ) লাগাম টেনে ধরবেন।

অতীতেও একই ধরনের প্রতিশ্রুতি করতে দেখা গেলেও অধিকাংশ ক্ষেত্রে ব্যর্থ হয়েছে চীন। বেইজিংয়ের গ্রেট হলে বার্ষিক ওই সম্মেলনে ৩ হাজারেরও বেশি আইনপ্রণেতা উপস্থিত ছিলেন।

 ন্যাশনাল পিপলস কংগ্রেস ও এর উপদেষ্টা পরিষদ প্রত্যেক বছর নামে পরিচিত বৈঠকে বসে। দুই অধিবেশনে অনুষ্ঠিত এই বৈঠক ‘লিয়ানঘুই’ নামে পরিচিত। এনপিসিতে বার্ষিক সম্মেলন উপলক্ষ্যে চীনের গ্রেট হলে লাল পতাকা উত্তোলন করা হয়।

গত বছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সাড়ে ৬ থেকে ৭ শতাংশ নির্ধারণ করা হলেও বছর শেষে তা দাঁড়ায় ৬.৭ শতাংশে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।