রেস্তোরাঁয় খাবার পরিবেশনে রোবট


প্রকাশিত: ০৫:০৮ এএম, ০৫ মার্চ ২০১৭

রেস্তোরাঁয় খাবার পরিবেশন করছে রোবট। এমনই অভিনব ব্যবস্থা করে নজর কেড়েছে পাকিস্তানের একটি রেস্তোরাঁ। পাঞ্জাব প্রদেশের মুলতানে পিৎজা ডট কম নামের ওই রেস্তোরাঁটি ইতোমধ্যেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে, ওই রেস্তোরাঁর মালিক সায়েদ আজিজ আহমেদ জাফারির ছেলে সায়েদ ওসমাই রোবটটি তৈরি করেছেন।

আজিজ জানিয়েছেন, ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং শেষে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নেয়ার ইচ্ছে ছিল সায়েদ ওসমাইয়ের। কিন্তু তার আগে নিজের দেশের জন্য ছেলেকে কিছু করার কথা বলেছিলেন তিনি। তার পরেই রেস্তোরাঁর জন্য এমন অভিনব রোবট বানানোর কথা ভাবেন ওসমাই। মাত্র ২৫ কিলোগ্রাম ওজনের রোবটগুলি একবারে মোটামুটি পাঁচ কেজি খাবার বহন করতে সক্ষম।

এখন রেস্তোরাঁর ভিড় সামলাতে নাজেহাল অবস্থায় পড়ছেন সায়েদ। শুধু মুলতান নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে অতিথিরা ভিড় জমাচ্ছেন পিৎজা ডট কমে। এখানেই থেমে থাকতে চান না ওসমাই। নিজের রেস্তোরাঁয় আরও কয়েকটি নতুন রোবট আনার কথা ভাবছেন তিনি।

এ বিষয়ে সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য চেয়ে আবেদনও করেছেন আজিজ। তবে যারা এতদিন ধরে তার রেস্তোরাঁয় খাবার পরিবেশনের কাজ করছিলেন তাদের কি হবে জানতে চাওয়া হলে আজিজ জানান, ‘কাউকেই চাকরি থেকে ছাঁটাই করা আমাদের উদ্দেশ্য নয়।’

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।