সমকামী চরিত্র : বিউটি অ্যান্ড দ্য বিস্ট নিষিদ্ধের চিন্তা রাশিয়ার


প্রকাশিত: ০৩:৪৫ এএম, ০৫ মার্চ ২০১৭

ডিজনির সমকামী চলচ্চিত্র নিষিদ্ধ করার কথা ভাবছে রাশিয়া। নির্মাতা প্রতিষ্ঠান ডিজনির নতুন চলচ্চিত্র বিউটি অ্যান্ড দ্য বিস্ট রাশিয়ার সমকামী বিরোধী আইন লঙ্ঘন করছে কিনা তা যাচাই করে দেখছেন দেশটির কর্মকর্তারা। খবর বিবিসির।

রুশ সংস্কৃতিমন্ত্রী ভ্লাদিমির মেডিনস্কি বলেছেন, যাচাই করে দেখার পর চলচ্চিত্রটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। চলচ্চিত্রটিকে পাপের নির্লজ্জ প্রচারণা হিসেবে বর্ণনা করেছেন একজন সংসদ সদস্য।

বিউটি অ্যান্ড দ্য বিস্টের এই পুনঃনির্মাণটিতে প্রথমবারের মতো ডিজনির কোন চলচ্চিত্রে সমকামী চরিত্র দেখা যাবে।

রুশ আইনে অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সমকামী প্রচারণা চালানো নিষিদ্ধ। ২০১৩ সালের একটি আইনে সমকামিতাকে অপ্রথাগত যৌন সম্পর্ক হিসেবে বর্ণনা করা হয়। মানবাধিকার সংস্থা এবং সমকামী অধিকার সংস্থাগুলো এই আইন পাশে ক্ষোভ প্রকাশ করেছিল।

১৯৯৩ সাল থেকে রাশিয়ায় সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয় না। ১৯৯৯ সালে মানসিক অসুস্থতার তালিকা থেকেও সমকামিতাকে বাদ দেয়া হয়।

সাম্প্রতিক বছরগুলোতে সমকামীদের ওপর বেশ কিছু হামলার খবর পাওয়া গেছে। রুপকথা অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটিতে লেফু নামের একটি চরিত্রকে সমকামী হিসেবে দেখানো হয়েছে। চলতি মাসের শেষের দিকে রাশিয়ায় চলচ্চিত্রটি মুক্তি পাবার কথা রয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।