বেশি ক্ষতিপূরণের আশায় গণ বিবাহবিচ্ছেদ!


প্রকাশিত: ১২:১৪ পিএম, ০৪ মার্চ ২০১৭

চীনের একটি গ্রামে ১৬০জনেরও বেশি দম্পতি আরও বেশি ক্ষতিপূরণ পাওয়ার আশায় গণহারে বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে। পূর্ব চীনের প্রত্যন্ত একটি গ্রামে কর্তৃপক্ষ এসব দম্পতির বাড়িঘর ভেঙে ফেলার পর তারা তাদের সম্পর্ক ভেঙে দিচ্ছে।

জিয়াংসু প্রদেশের এই গ্রামটির নাম জিয়াংবেই। গ্রামটিকে ভেঙে-চুরে উচ্চতর আধুনিক প্রযুক্তির এক এলাকা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার গ্রামের পুরনো সব স্থাপনা ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে।

সরকারের এই সিদ্ধান্তের পর এই দম্পতিরা হিসেব করে দেখেছেন, তারা যদি আলাদা আলাদাভাবে আবেদন করেন তাহলে তারা দুটো বাড়ি পেতে পারেন, পেতে পারেন অতিরিক্ত আরো ১৯ হাজার মার্কিন ডলার।

যেসব দম্পতি বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে তাদের মধ্যে কারো কারো বয়স ৮০ বছরেরও বেশি। গ্রামটিতে এই পরিবারগুলো কয়েক প্রজন্ম ধরে বসবাস করছে।

তাদের বাড়িঘর ভেঙে দেওয়ার কারণে স্থানীয় সরকারের তরফে প্রত্যেক দম্পতিকে একটি করে নতুন বাড়ি দেওয়া হচ্ছে। এসব বাড়ির আয়তন ২২০ বর্গমিটার।

কিন্তু পরিবারগুলো যখন ক্ষতিপূরণের বিস্তারিত বিবরণ পড়ে দেখলো তখন তারা বুঝতে পারলো যে তারা যদি আদালতে গিয়ে সংসার ভেঙে দেয় তাহলে ক্ষতিপূরণ হিসেবে তারা ৭০ বর্গমিটারের আরো একটি বাড়ি পেতে পারেন। পাশাপাশি পেতে পারেন নগদ কিছু অর্থও।

এসব ডিভোর্সের সহায়তার জন্যে গড়ে উঠেছে স্থানীয় কিছু আইনি প্রতিষ্ঠানও। বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া সম্পন্ন করার জন্যে তারা একেক দম্পতির কাছ থেকে নিচ্ছে ২ হাজার ডলার।

অনেক দম্পতিই বলেছেন, আপাতত তারা ডিভোর্স নিচ্ছেন। বাড়ি পেয়ে যাওয়ার পর তারা পুনরায় বিয়ে করে ফেলবেন। নানজিং মর্নিং পোস্ট নামের একটি পত্রিকাকে স্থানীয় একজন গ্রামবাসী বলেছেন, প্রত্যেকেই এটা করছে। অন্যান্য বিষয়ে আমরা পরে সিদ্ধান্ত নেবো।

তবে কোন দম্পতি ইতোমধ্যেই ক্ষতিপূরণ হিসেবে দুটো বাড়ি ও নগদ অর্থ পেয়েছে কি না সেটা এখনও পরিষ্কার নয়। কর্মকর্তারা বলছেন, অনেকেই যে এই সুযোগ নিচ্ছে সেবিষয়ে তাদের জানা আছে। বিবিসি বাংলা।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।