জর্ডানে ১৫ জনের ফাঁসি কার্যকর


প্রকাশিত: ০৯:১৮ এএম, ০৪ মার্চ ২০১৭

দীর্ঘ বিরতির পর জর্ডানে শনিবার ১৫ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে। ২০০৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটিতে ফাঁসি কার্যকর স্থগিত ছিল।

দেশটির তথ্যমন্ত্রী মাহমুদ আল-মোমানি সরকারি সংবাদসংস্থা পেত্রা’কে বলেন, ফাঁসি কার্যকর হওয়াদের মধ্যে পর্যটক, লেখক ও নিরাপত্তাবাহিনীর ওপর হামলায় অভিযুক্ত ছিলেন ১০ জন। এছাড়া অপর পাঁচজন ধর্ষণে অভিযুক্ত ছিলেন।

এদিকে দণ্ড কার্যকর হওয়া ১০ জন দেশটির তথাকথিত ‘ইবরিদ টেরর সেল’ নামে একটি সন্ত্রাসী সংগঠনের সদস্য ছিলেন। যারা দেশটিতে বেশ কয়েকটি হামলার জন্য দায়ী।

২০০৫ সালে জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ বলেন, অধিকাংশ ইউরোপীয় দেশের সঙ্গে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে মৃত্যুদণ্ড কার্যকর বন্ধ করাই জর্ডানের লক্ষ্য।

জর্ডানে মৃত্যুদণ্ড কার্যকর বন্ধ হওয়ায় অপরাধ বাড়ছে বলে জনগণ অভিযোগ করেন। এর আগে ২০১৪ সালে হত্যাকাণ্ডে অভিযুক্ত ১১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে। পরে বিভিন্ন মানবাধিকার সংগঠন জর্ডানের সমালোচনা করে।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।