বিশ্বের সবচেয়ে সুরক্ষিত গাড়ি ট্রাম্পের, কী আছে এতে?


প্রকাশিত: ০৭:০০ এএম, ০২ মার্চ ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিলাসবহুল ক্যাডিলাক গাড়ি নিয়ে আগ্রহের কমতি নেই। নতুন প্রেসিডেন্টের গাড়িটি অতীতের অন্য যেকোন প্রেসিডেন্টের ব্যবহার করা গাড়ির চেয়ে অনেক বেশি উন্নত এবং সুরক্ষিত।

বিশ্বের সবচেয়ে সুরক্ষিত গাড়ি বলা হচ্ছে ট্রাম্পের এই নতুন গাড়িকে। কিন্তু কি আছে এতে? আসলে এই গাড়িটিতে সবচেয়ে উন্নত প্রযুক্তি এবং সুরক্ষার ব্যবস্থা রাখা হয়েছে। এই গাড়ির দরজা আট ইঞ্চি পুরু। এটি রাস্তার পাশে বিস্ফোরিত বোমা হামলা থেকে সুরক্ষা দিতে সক্ষম। শুধু তাই নয় এতে একটি অক্সিজেন সিস্টেমও রাখা হয়েছে যার মাধ্যমে এটি রাসায়নিক হামলা মোকাবেল করতে সক্ষম।

তবে প্রেসিডেন্টকে হস্তান্তরের আগে হোয়াইট হাউস এই গাড়িটি চূড়ান্তভাবে পরীক্ষা-নিরীক্ষা করেছে। গাড়িটি শক্তিশালী স্টিল, অ্যালুমিনিয়াম, টাইটেনিয়াম ও সিরামিকস দিয়ে তৈরি করা হয়েছে। গাড়ির নিচে স্টীলের একটি প্লেট রয়েছে। যা গাড়িটিকে রাস্তার পাশের পুঁতে রাখা বোমা থেকে রক্ষা করতে পারে। গাড়িটির সামনে ক্যামেরা রয়েছে।  

এই গাড়িটি নির্মান করছে জেনারেল মটরস। তারা আশা করেছিলেন জানুয়ারিতে প্রেসিডেন্ট ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানেই গাড়িটি জনসম্মুখে আনা হবে। কিন্তু এ মাসের শেষের দিকে এটি জনসম্মুখে আনবে প্রতিষ্ঠানটি।

trump

বিশ্বের সবচেয়ে সুরক্ষিত এই গাড়িটির মূল্য ১ দশমিক ২ মিলিয়ন ডলার। গাড়িটির ওজন আট টন। আর এর দরজার কাঁচ বোয়িং বিমানের মত উন্নত প্রযুক্তিতে তৈরি। যে কোনো ধরনের বোমা এবং রাসায়নিক অস্ত্রের হামলা ঠেকাতে সক্ষম এটি।

একটি শটগান, টিয়ারগ্যাস কামান, অক্সিজেন সাপ্লাই এবং জরুরি প্রয়োজনের জন্য প্রেসিডেন্টের গ্রুপের রক্তের বোতল থাকবে গাড়িটিতে। গাড়িটিতে সামনে দুজন, মাঝখানে তিনজন এবং পেছনে দুজন বসতে পারবেন। গাড়িটির দরজা-জানালা থাকবে বুলেটপ্রুফ। শুধু গাড়িটির চালকই জানালার কাঁচ নিচে নামাতে পারবেন। আকস্মিক যে কোনো হামলা ঠেকাতে গাড়িতে লুকানো অস্ত্র থাকবে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।